চীনের দুঃসময়ে পাশে দাঁড়াল ইরান, পাঠাল ৩০ লাখ মাস্ক

0
572
চীনের দুঃসময়ে পাশে দাঁড়াল ইরান, পাঠাল ৩০ লাখ মাস্ক

খবর৭১ঃ প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপে যখন চরম দুঃসময় পার করছে চীন, ঠিক তখনই দেশটির পাশে দাঁড়াল ইরান।

মরণঘাতী এই করোনাভাইরাস নিয়ন্ত্রণের জন্য চীনে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে দেশটি। এতে ইরানের প্রতি কৃতজ্ঞতাও জানিয়েছে বেইজিং।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বেইজিং-এ এক সংবাদ সম্মেলনে তার দেশের পক্ষ থেকে এ কৃতজ্ঞতা জানান।

তিনি বলেন, ইরান এ পর্যন্ত করোনাভাইরাস প্রতিহত করার জন্য চীনে ৩০ লাখ মাস্ক পাঠিয়েছে এবং প্রয়োজনে আরও বেশি চিকিৎসা সরঞ্জাম পাঠাতে নিজের প্রস্তুতির কথা ঘোষণা করেছে।

চীন সরকার করোনাভাইরাস প্রতিহত করার লক্ষ্যে যে কার্যকর ও কঠোর ব্যবস্থা গ্রহণ করেছে সম্প্রতি ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ তার ভূয়সী প্রসংসা করেন।

সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণায়ের মুখপাত্র বলেন, তার দেশের প্রতি ইরান সরকারের এই আস্থা দু’দেশের মধ্যে আন্তরিক ও ঘনিষ্ঠ সম্পর্ক থাকার বিষয়টি প্রমাণ করে।

হুয়া চুনিং বলেন, তার দেশ করেনাভাইরাস সম্পর্কিত সকল তথ্য বিশ্ববাসীর সামনে তুলে ধরছে এবং বেইজিং বিশ্বাস করে শিগগিরই এই ভাইরাস নিয়ন্ত্রণে চলে আসবে।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এছাড়া বিশ্বের প্রায় ২৫টি দেশে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। প্রাণঘাতী এ ভাইরাসে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৭২২ জনে দাঁড়িয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here