চালুর ৯ দিন পর ফের বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বন্ধ

0
287

খবর৭১ঃচালুর ৯ দিনের মাথায় ফের বন্ধ হলো দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন।

প্রাপ্ত কয়লার মজুদ শেষ হওয়ায় মঙ্গলবার দুপুর সোয়া ৪টার দিকে ইউনিটটি বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এই ইউনিটটিতে ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হতো।

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও ব্যবস্থাপক (সংরক্ষণ) মাহবুবুর রহমান জানান, কয়লা খনি থেকে যে পরিমাণ কয়লা পাওয়া গিয়েছিল তার মজুদ শেষ হয়ে যাওয়ায় চালু হওয়া ইউনিটটি পুনরায় বন্ধ করে দেয়া হয়েছে। কয়লার প্রাপ্তিসাপেক্ষে আবারও কেন্দ্রের উৎপাদন শুরু করা হবে বলে জানান তিনি।

এর আগে টানা ২৯ দিন বন্ধ থাকার পর গত ২০ আগস্ট দুপুরে চালু করা হয়েছিল বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের ১২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি ইউনিটের উৎপাদন। ঈদে অসহনীয় এই দুর্ভোগ থেকে কিছুটা রেহাই দিতে এবং বিদ্যুতের ঘাটতি মোকাবেলায় তাপবিদ্যুৎ কেন্দ্র চালু রাখার সিদ্ধান্ত নেয় বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।

বড়পুকুরিয়া কয়লা খনির উৎপাদন বন্ধ থাকলেও খনির অভ্যন্তরে টানেল নির্মাণ করতে প্রতিদিন যে সামান্য পরিমাণ কয়লা উত্তোলন হচ্ছে-তা মজুদ করেই ওই দিন কেন্দ্রটি চালু করা হয়।

সর্বমোট ৫২৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রটির ৩টি ইউনিট চালু রাখতে দৈনিক কয়লার প্রয়োজন ৫ হাজার ২০০ টন। গত ২২ জুলাই বড়পুকুরিয়া খনিতে কয়লা কেলেঙ্কারির ঘটনায় মজুদ না থাকায় বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে যায়।
খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here