চারটি ক্যাটাগরিতে প্রায় আড়াই হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা

0
322

খবর৭১ঃ
আজ বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষা বিটের সাংবাদিকদের সঙ্গে এক বৈঠকে শিক্ষামন্ত্রী এসব কথা জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।

দীপু মনি বলেন, ‘আমরা প্রস্তুতি নিয়ে রেখেছি। আশা করছি, মাসখানেকের মধ্যে এমপিওভুক্তির ঘোষণা করতে পারব।’ এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা প্রতি মাসে বেতন-ভাতা বাবদ সরকারি অংশ (মূল বেতন ও কিছু ভাতা) পেয়ে থাকেন। এমপিও নয়—এমন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা দীর্ঘদিন ধরে এমপিওভুক্তির দাবিতে আন্দোলন করে আসছেন। সর্বশেষ ২০১০ সালে ১ হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়। এরপর আর কোনো শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়নি।

তিনি বলেন, এমপিওভুক্তির জন্য চারটি ক্যাটাগরিতে প্রতিষ্ঠান থেকে আবেদন সংগ্রহ করা হয়েছে। এতে প্রায় আড়াই হাজার শিক্ষাপ্রতিষ্ঠান তালিকাভুক্ত করা হয়েছে।

তিনি আরও বলেন, তালিকা ধরে আমরা আবেদনপত্রের তথ্য যাচাই-বাছাই করব। আমাদের কিছু প্রতিবন্ধকতা রয়েছে। আর্থিক বিষয়টি বিবেচনা করে দেখতে হবে আমরা সব প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করতে পারব কি না। আমরা চাই, সব যোগ্য প্রতিষ্ঠান এমপিওভুক্তির আওতায় আসুক। প্রথম পর্যায়ে এসব প্রতিষ্ঠানগুলোকে ২৫ শতাংশ বেতন দেওয়া হতে পারে। যদি আর্থিক সংকট সৃষ্টি না হয়, তবে শতভাগ সুবিধা দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here