চাপা পড়ার ৩০ ঘণ্টা পর ১১ মাসের শিশু জীবিত উদ্ধার

0
310

খবর৭১:শূন্যের নিচে তাপমাত্রায় ৩০ ঘণ্টা ধরে ধ্বংসস্তূপের ভেতর আটকে ছিল সে। পরে তাকে জীবিত উদ্ধার করা হলেও অবস্থা আশঙ্কাজনক। রাশিয়ায় একটি অ্যাপার্টমেন্ট ভবন ধসে গেলে তার নিচে চাপা পড়ে যায় সে।

বুধবার (২ ডিসেম্বর) বিবিসি অনলাইনের খবরে বলা হয়, রাশিয়ার মাগনিতোগোরস্ক শহরে সোমবার (১ ডিসেম্বর) স্থানীয় সময় ৬টায় ১০তলা অ্যাপার্টমেন্ট ভবনে বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণে এখনো পর্যন্ত নয়জনের মৃত্যু হয়েছে বলে তথ্য পাওয়া গেছে। এ ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও ৩২ জন। গ্যাস সংযোগের ছিদ্র থেকে এ বিস্ফোরণ ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।
বিস্ফোরণে ভবনের একাংশ ধসে যায়। ভবনটিতে অ্যাপার্টমেন্টের সংখ্যা ৪৮টি। বাসিন্দা ১২০ জন। এ ঘটনায় পাশের ভবনেও ক্ষয়ক্ষতি হয়েছে।
উদ্ধার হওয়া ছেলেশিশুটির নাম ইভান। এর আগে তার মাকে জীবিত উদ্ধার করা হয়েছিল।
দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, প্রচণ্ড শীতের কারণে শিশু ইভানের গায়ে ক্ষত সৃষ্টি হয়েছে, মাথায় আঘাত আছে, পায়ের একাধিক জায়গা ভেঙে গেছে। চিকিৎসার জন্য তাকে উড়োজাহাজে করে মস্কো নিয়ে যাওয়া হয়েছে।
এর আগে সোমবার (১ ডিসেম্বর) ভবনটিতে উদ্ধার তৎপরতা চালানো ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় কাজ বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। আরও ২৪ ঘণ্টার মধ্যে ভবনটিকে কিছুটা উপযোগী করে তোলার পর উদ্ধারকাজ শুরু করার কথা ছিল।
দেশটির টেলিভিশনের প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা এএফপি প্রতিবেদনে বলা হয়েছে, একজন প্রত্যক্ষদর্শী জানান, তিনি ঘুম ভেঙে দেখতে পান নিচে পড়ে যাচ্ছেন। দেয়াল ধসে পড়েছে। তার মা চিৎকার করছেন এবং তার ছেলে ধ্বংসস্তূপের মধ্যেই চাপা পড়ে গেল।
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বিস্ফোরণে প্রাণহানির ঘটনায় আজ মাগনিতোগোরস্ক শহরে শোক দিবস পালন করা হবে। সেখানে পতাকা অর্ধনমিত থাকবে।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here