চাঁদ দেখা কমিটির দ্বিতীয়বার বৈঠক: বুধবার ঈদ

0
363

খবর ৭১ঃ পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা নিয়ে বিভ্রিান্তি শেষ হলো। দ্বিতীয়বার বৈঠকে বসে জাতীয় চাঁদ দেখা কমিটি জানিয়েছে আগামীকাল বুধবার উদযাপিত হবে ঈদুল ফিতর।

এর আগে প্রথম বৈঠক শেষে রাত পৌনে ৯টার দিকে ধর্ম প্রতিমন্ত্রী জানিয়েছিলেন, বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যাওয়ার কোনো তথ্য তারা পাননি কোথাও থেকে। তাই ৩০ রমজান পূর্ণ হবে বুধবার। পরদিন বৃহস্পতিবার ঈদুল ফিতর উদযাপন করা হবে।

কিন্তু প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় আগামীকাল বুধবার দেশ দুটিতে ঈদুল ফিতর উদযাপন করা হবে।ভারতের ইন্ডিয়ান এক্সপ্রেস ও পাকিস্তানের ডন পত্রিকার খবরে এ তথ্য জানা গেছে।

এতে বাংলাদেশের জনগণের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়। কেননা সচরাচর এই তিন দেশে একই দিনে ঈদ উদযাপন হয়ে আসছে সুদীর্ঘকাল ধরে। এর পরিপ্রেক্ষিতে জাতীয় চাঁদ দেখা কমিটি আবার বৈঠকে বসে। এবং নতুন সিদ্ধান্তে বলা হয়, বুধবার ঈদুল ফিতর উদযাপিত হবে বাংলাদেশে।।

এদিকে খালিজ টাইমসের খবরে বলা হয়, সৌদি আরব ও আরব আমিরাত আজ মঙ্গলবার উদযাপিত হয়েছে ঈদৃল ফিতর।সৌদি আরবের সঙ্গে মিল রেখে ইউরোপসহ বিশ্বের আরও কিছু দেশে এদিন ঈদুল ফিতর উদযাপন করা হয়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি আজ সন্ধ্যায় এক প্রতিবেদনে জানায়, সন্ধ্যা ৭টা থেকে ৭টা ৪৫ মিনিটের মধ্যে দিল্লিতে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। তাই ভারতজুড়ে বুধবার ঈদুল ফিতর উদযাপিত হবে।

অন্যদিকে পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের খবরে বলা হয়, দেশটিতে ১৪৪০ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় বুধবার ১ শাওয়াল গণনা করা হবে।  সে হিসাবে বুধবার সেখানে ঈদুল ফিতর উদযাপিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here