চলাচল বন্ধের দাবিতে সৈয়দপুরে ঘন্টাব্যাপী সড়ক অবরোধ

0
419

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর ঃ
নীলফামারীর জেলার সকল মহাসড়ক, আঞ্চলিক মহাসড়ক ও সড়কে ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল বন্ধের দাবিতে সৈয়দপুরে ঘন্টাব্যাপী সড়ক অবরোধ করা হয়। আজ সোমবার শহরের নিয়ামতপুরস্থ সৈয়দপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল, ওয়াপদা মোড় ও এক নম্বর রেলঘুমটি মোড়ে (পাঁচমাথা) বাস-মিনিবাস, ট্রাক ও পিকআপসহ বিভিন্ন যানবাহন সড়কের ওপর রেখে ওই অবরোধ সৃষ্টি করা হয়।
নীলফামারীর জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক মো. মমতাজ আলী জানান, মহাসড়ক ও আঞ্চলিক মহাসড়কে সকল ধরনের ব্যাটারিচালিত ইজিবাইক,অটোরিকশা চলাচলের ওপর সরকারী নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু তারপরও মহাসড়ক ও আঞ্চলিক মহাসড়কে অবাধে ওইসব অবৈধ যানবাহন চলাচল অব্যাহত রয়েছে। জেলার আঞ্চলিক মহাসড়ক ও বিভিন্ন অভ্যন্তরিণ সড়কে ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল করায় বাস-মিনিবাসে যাত্রীর সংখ্যা আশঙ্কাজনকভাবে কমে গেছে। এতে করে পরিবহন মালিক ও শ্রমিকরা চরমভাবে আর্থিক ক্ষতির সম্মূখীন হচ্ছেন। ফলে পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনগুলো দীর্ঘদিন ধরে ওইসব অবৈধ যানবাহন চলাচল বন্ধের দাবি জানিয়ে আসছিল। এ অবস্থায় প্রশাসন বিভিন্ন সময়ে এসব যানবাহন চলাচল বন্ধের ব্যাপারে কার্যকরী পদক্ষেপ গ্রহনের আশ^াস দিলেও কোন কাজ হয়নি। বরং আগের অবস্থাই বিরাজ ছিল। সর্বশেষ গত জানুয়ারী মাসের মধ্যভাগে নীলফামারী প্রশাসনের সঙ্গে নীলফামারী জেলা বাস-মিনিবাস মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দের মধ্যে একটি বৈঠকও হয়। ওই বৈঠকে জেলার বিভিন্ন সড়কে ব্যাটারি অটোরিকশা বন্ধের বিষয়ে ব্যবস্থা গ্রহনের জন্য নীলফামারী জেলা প্রশাসন ১৫ দিনের সময় নেয়। ইতিমধ্যে জেলা প্রশাসনের চেয়ে নেওয়া ওই সময় শেষ হয়েছে।
এদিকে, গত রবিবার সন্ধ্যায় নীলফামারী- সৈয়দপুর আঞ্চলিক মহাসহড়ের শিমুলতলী কাছে একটি নির্মাণাধীন ব্রীজের নিকট ভাই ভাই পরিবহনের একটি মিনিবাসের (নম্বর: ঢাকামেট্টো-ব-১৪-৩৬৮০) সঙ্গে সাইড দেওয়া নিয়ে ব্যাটারিচালিত একটি অটোরিকশা চালকের বাকবিতন্ডা হয়। এর এক পর্যায়ে অটোরিকশাচালকরা জোটবদ্ধ হয়ে ভাই ভাই পরিবহনের চালক মো. বুলেটকে এলোপাতাড়ি মারপিট করাসহ মিনিবাসের গ্লাস ভাঙচুর করে।
এ ঘটনার প্রতিবাদে এবং মহাসড়ক, আঞ্চলিক মহাসড়কে ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধের দাবিতে আজ সোমবার নীলফামারী জেলার বিভিন্ন জায়গায় বেলা ১১টা থেকে দুুপুর ১২টা পর্যন্ত মটর শ্রমিকরা বাস-মিনিবাস, ট্রাক ও পিকআপ রেখে সড়ক অবরোধ করে। নীলফামারীর সৈয়দপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল, ওয়াপদা মোড় ও এক নম্বর রেলওয়ে ঘুমটি এলাকায় আকস্মিক ওই অবরোধ সৃষ্টি করা হয়। এতে করে উল্লিখিত সড়কগুলোর উভয় পাশে বিপুল সংখ্যক বিভিন্ন যানবাহন আটকা পড়ে। আর এ সময় যানবাহনে থাকা যাত্রী সাধারণসহ স্কুল কলেজগামী ছাত্র ছাত্রী ছাড়াও বিভিন্ন গন্তব্যের উদ্দেশ্যে বের হওয়ার মানুষ চরম দূর্ভোগে পড়েন। সড়ক অবরোধের খবর পেয়ে সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার এস এম গোলাম কিবরিয়া শহরের এক রেলঘুমটি মোড়ে আসেন। এ সময় নীলফামারী জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সাধারণ সাধারণ সম্পাদক মো. মোজাম্মেল হকসহ অনান্য মালিক ও শ্রমিক নেতৃবৃন্দের সঙ্গে কথা বলেন তিনি। পরে বিষয়টি নিয়ে নীলফামারী জেলা প্রশাসনের সঙ্গে কথা বললে তাদের আশ^াসের পরিপ্রেক্ষিতে অবরোধ প্রত্যাহার করে। এরপর থেকে সকল সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।
নীলফামারী জেলা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক মো. মমতাজ আলী জানান, কাল ৫ ফেব্রুয়ারি (মঙ্গলবার) পরিবহন মালিক ও শ্রমিক নেতৃবৃন্দের সঙ্গে অটোরিকশা চলাচল বন্ধের বিষয়ে উপজেলা প্রশাসনের এক বৈঠক হবে
সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এস. এম গোলাম কিবরিয়া ও উদ্ভূত পরিস্থিতি নিয়ে আজকের বৈঠকের বিষয়টি নিশ্চিত করেন।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here