চলন্ত সিঁড়ির জন্যই বরাদ্দ ধরা হয়েছে প্রায় ৫০০ কোটি টাকা

0
259

খবর৭১:বিজ্ঞান শিক্ষার সুযোগ বাড়াতে নির্বাচিত ২০০ সরকারি কলেজে প্রায় ৩ হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ের একটি প্রকল্পে পরীক্ষাগার বা ল্যাবরেটরির (ল্যাব) জন্য মাত্র ১২ কোটি টাকা বরাদ্দ রেখেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। অথচ কলেজের সুউচ্চ ভবন এবং তাতে চলন্ত সিঁড়ি বসানোর প্রস্তাব করা হয়েছে।

শুধু চলন্ত সিঁড়ির জন্যই বরাদ্দ ধরা হয়েছে প্রায় ৫০০ কোটি টাকা। মোট বরাদ্দের মাত্র ০.৩১ শতাংশ ল্যাবের যন্ত্রপাতি কেনার ক্ষেত্রে রাখার প্রস্তাবে পরিকল্পনা কমিশনও বিস্ময় প্রকাশ করেছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রকল্পটি অনুমোদনপ্রক্রিয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে পরিকল্পনা কমিশনে পাঠানো হলে ল্যাবে এত কম বরাদ্দ কেন, তা জানতে চায় কমিশন। এর কোনো ব্যাখ্যা দিতে পারেননি মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের কর্মকর্তারা।

সরকারের নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা কালের কণ্ঠকে জানিয়েছেন, প্রকল্পটি নেওয়া হয়েছে সরকারি কলেজে বিজ্ঞান শিক্ষার সুযোগ বাড়াতে। অথচ শিক্ষার্থীদের হাতে-কলমে শিক্ষা দেওয়ার প্রধান অনুষঙ্গ ল্যাবের উপকরণ কিনতে বরাদ্দ মাত্র ১২ কোটি টাকা। এর কারণ ভবন ও চলন্ত সিঁড়ি নির্মাণে আর্থিক লাভবান হওয়ার যে সুযোগ থাকে, সেটা ল্যাবের উপকরণ কেনায় থাকে না। তাই ল্যাবের উপকরণ কেনার চেয়ে চলন্ত সিঁড়ি ও ভবন ঊর্ধ্বমুখীর দিকে ঝোঁক শিক্ষা বিভাগের কর্মকর্তাদের। শেষ পর্যন্ত পরিকল্পনা কমিশন ও শিক্ষা বিভাগের কর্মকর্তাদের সম্মতিতে প্রকল্পের নামই পরিবর্তন করে ফেলা হয়।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here