ঘৌতা থেকে পালাচ্ছে বাসিন্দারা

0
433

খবর৭১:সিরিয়ার রাজধানী দামেস্কের পূর্বাঞ্চলীয় বিদ্রোহী অধ্যুষিত ঘৌতা থেকে ১২ হাজারের বেশি বাসিন্দারা পালিয়েছে। প্রায় এক মাস ধরে ওই অঞ্চলে অভিযান চালাচ্ছে সেনাবাহিনী। গত মাসের ১৮ তারিখ থেকে বিদ্রোহী অধ্যুষিত এলাকায় অভিযান শুরু করে সরকারি বাহিনী। তিন সপ্তাহের বেশি সময় ধরে সেখানে দফায় দফায় বিমান হামলা চালানো হচ্ছে। ২০১৩ সাল থেকে এসব এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে বিদ্রোহীরা। খবর বিবিসি।

প্রায় এক মাস ধরে চলা দফায় দফায় বিমান হামলায় ১ হাজারের বেশি বেসামরিক প্রাণ হারিয়েছে। নারী, পুরুষ এবং শিশুরা ব্যাগ এবং বিভিন্ন জিনিসপত্র নিয়ে হামৌরিয়া শহর থেকে পালাচ্ছে। বেশ কয়েকদিন ধরেই ওই এলাকা থেকে লোকজন অন্যত্র পালিয়ে যাচ্ছে।

সংঘাতের কারণে সিরিয়ার প্রায় ৪ লাখ বাসিন্দা খাদ্য ও চিকিৎসা সামগ্রীর তীব্র সঙ্কটের মধ্যে দিন কাটাচ্ছে। রেড ক্রস জানিয়েছে, দৌমা শহরে খাবার বোঝাই ২৫টি লড়ি প্রবেশ করেছে।

এর আগে সিরিয়ার পূর্বাঞ্চলীয় ঘৌতার বাসিন্দাদের দুর্ভোগ লাঘবের আহ্বান জানান জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। জাতিসংঘ সিরিয়ার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে না পারলে সেখানে হস্তক্ষেপের সিদ্ধান্ত নেবে বলে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্র।

দেশটির এমন ঘোষণার পর নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর কাছে ঘৌতার পরিস্থিতি নিয়ন্ত্রণে সহায়তার আহ্বান জানান গুতেরেস। সোমবার নিরাপত্তা পরিষদের বৈঠকে সদস্য দেশগুলোর সঙ্গে সিরিয়া ইস্যু নিয়ে কথা বলেন তিনি। সিরিয়ায় প্রায় আট বছর ধরে চলা সংঘাতে সাড়ে তিনলাখের বেশি মানুষ নিহত হয়েছে। এছাড়া বাস্তুহারা হয়েছে আরও প্রায় ১ কোটি ১০ লাখ মানুষ।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here