ঘূর্ণিঝড়ে লণ্ডভণ্ড জাপান

0
386

খবর৭১ঃস্থানীয় সময় মঙ্গলবার বিকেলে জাপানের টুকুশিমায় আঘাত হেনেছে ২৫ বছরের মধ্যে সবচেয়ে প্রলয়ঙ্কারি ঘূর্ণিঝড় জেবি। এ ঘূর্ণিঝড়ে পশ্চিম জাপানে এখন পর্যন্ত  ২ জন নিহত এবং বহু আহত হয়েছেন।

জিনহুয়া সংবাদ সংস্থা দাবি করেছে, এর ফলে জাপানের রেল যোগাযোগ এবং ফ্লাইট বন্ধ ঘোষণা করা হয়েছে। এতে জাপানের যোগাযোগ ব্যবস্থা চরমভাবে বাধাগ্রস্থ হচ্ছে। ঘূর্ণিঝড়ের কারণে এখন পর্যন্ত ৬০০এর অধিক আন্তর্জাতিক এবং স্থানীয় ফ্লাইট স্থগিত করা হয়েছে।

আবহাওয়া বিভাগের প্রধান পূর্বাভাসকারী রিউতা কুরোরা বলেন, ঘন্টায় ২১৬ কিলোমিটার বেগে টাইফুন জেবি জাপানের পশ্চিমাঞ্চলে আঘাত হেনেছে। এটি ১৯৯৩ সালের পর জাপানে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঝড়। ঘূর্ণিঝড়ের আঘাতে জাপানের পশ্চিমাঞ্চলে ভূমিধসের ঘটনা ঘটেছে।

প্রধানমন্ত্রী শিনজো আবে লোকজনকে দ্রুত নিরাপদে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন। স্থানীয় বাসিন্দাদের সুরক্ষায় সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে তিনি প্রশাসনকে নির্দেশ দিয়েছেন।

ওসাকা এবং কিওয়াটোসহ জাপানের পশ্চিমাঞ্চলের বিভিন্ন এলাকায় ভূমিধস, আকস্মিক বন্যা এবং তীব্র বাতাস, বজ্রপাতের সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর।

১৯৯৩ সালের পর এটাই সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়। আবহাওয়া দপ্তরের প্রধান রিউটা কুরোরা এএফপিকে বলেন, জেবির আঘাতে ঘণ্টায় ১৬২ কিলোমিটার বেগে তীব্র ঝড়ো বাতাস বয়ে গেছে। এই ঘুর্ণিঝড়কে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে উল্লেখ করা হয়েছে।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here