গোসাইরহাটের ইদিলপুর ইউনিয়নে “অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির” কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে

0
273

গোসাইরহাট (শরীয়তপুর) প্রতিনিধি:
শরীয়তপুর জেলার গোসাইরহাট উপজেলার ইদিলপুর ইউনিয়নে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি) প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের কাজ স্থানীয় চেয়ারম্যানের সার্বিক তদারকিতে ও প্রকল্প সভাপতিদের কর্মতৎপরতায় সফলতার সাথে দ্রুত এগিয়ে চলছে বলে জানা গেছে। গোসাইরহাট উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কাজের পরিদর্শন করছে। আর গোসাইরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তাও কাজের খোঁজখবর নিচ্ছে। এছাড়া প্রকল্পের কর্মরত শ্রমিকরা কাজ করে উপকৃত হচ্ছে বলে জানিয়েছে এবং স্থানীয়ও কাজে সন্তোষ প্রকাশ করেছে।
সরেজমিনে গিয়ে দেখা যায় ও স্থানীয় সূত্রে জানা যায়, শরীয়তপুর জেলার গোসাইরহাট উপজেলার ইদিলপুর ইউনিয়নে সরকারি নিয়ম অনুযায়ী ৩৩ শতাংশ মহিলাসহ শতভাগ অতি দরিদ্র শ্রমিক নিয়ে এই অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি) দ্বিতীয় পর্যায়ের কাজ ইদিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও পদকপ্রাপ্ত সফল জনপ্রতিনিধি মো. দেলোয়ার হোসেন শিকারীর সার্বিক তদারকিতে ও প্রকল্প সভাপতিদের কর্মতৎপরতায় ৪৬৬ জন শ্রমিক নিয়ে ৭টি প্রকল্পের কাজ সফলতার সাথে দ্রুত গতিতে এগিয়ে চলছে।
এদের মধ্যে ১নং ওয়ার্ডে একটি প্রকল্পের কাজ করছেন, ইউপি সদস্য ও প্রকল্প সভাপতি ইউনুস ঢালী এবং ১নং ওয়ার্ডের আরেকটি প্রকল্পের কাজ করছেন, মহিলা ইউপি সদস্য ও প্রকল্প সভাপতি রিজিয়া বেগম, ২নং ওয়ার্ডে একটি প্রকল্পের কাজ করছেন, ইউপি সদস্য ও প্রকল্প সভাপতি ফয়েজ আহমেদ ঘরামী, ৩নং ওয়ার্ডে একটি প্রকল্পের কাজ করছেন, ইউপি সদস্য ও প্রকল্প সভাপতি নুরুল হক ঘরামী, ৪ নং ওয়ার্ডে একটি প্রকল্পের কাজ করছেন, ইউপি সদস্য ও প্রকল্প সভাপতি হাবিবুর রহমান ঘরামী এবং ৪ নং ওয়ার্ডে আরেকটি প্রকল্পের কাজ করছেন, মহিলা ইউপি সদস্য ও প্রকল্প সভাপতি উম্মে কুলসুম, ৭ নং ওয়ার্ডে একটি প্রকল্পের কাজ করছেন ইউপি সদস্য ও প্রকল্প সভাপতি মকফর উদ্দিন মোল্যা।
এ ব্যাপারে ইদিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. দেলোয়ার হোসেন শিকারী বলেন, এই প্রকল্প অতি দরিদ্রদের জন্য তাই অতি দরিদ্র শ্রমিকদের দ্বারাই এই প্রকল্পের কাজ সম্পন্ন করা হচ্ছে। আমার ইউনিয়নে ৭ টি প্রকল্পে ৪৬৬ জন শ্রমিক দিয়ে কাজ করানো হচ্ছে। আমি নিয়মিত কাজের তদারকি করছি। ইতোমধ্যেই উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকতার সহযোগিতায় প্রকল্পের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে এবং আশা করি বাকী কাজ নির্দিষ্ট সময়ের মধ্যেই শেষ হবে। এছাড়াও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) কাজের নিয়মিত খোঁজ নিচ্ছেন। কিন্তু একটি কুচক্রী মহল এই কাজের অগ্রগতি ও সাফল্য দেখে ঈর্ষান্বিত হয়ে নানান মাধ্যমে অপপ্রচার চালাচ্ছে। তবে তারা ইউনিয়নের উন্নয়নের বাধাগ্রস্ত করতে পারবে না।
এব্যাপারে ইদিলপুর ইউনিয়নের প্রকল্পের কর্মরত কয়েক জন শ্রমিক বলেন, আমরা সরকারিভাবে চালুকৃত এই ৪০ দিনের কর্মসূচিতে কাজ করে খুবই উপকৃত হইছি। চেয়ারম্যান দেলোয়ার হোসেন শিকারী আমাদের কাজ নিয়মিত দেখাশুনা করেন। এব্যাপারে ১নং ওয়ার্ডের একটি প্রকল্পের সভাপতি ও মহিলা ইউপি সদস্য রিজিয়া বেগম বলেন, আমি এই প্রকল্পের কাজ সঠিকভাবে বাস্তবায়ন করে চলছি। ইউপি চেয়ারম্যান ও পিআইও নিয়মিত কাজের খোঁজ খবর নিচ্ছেন। যতদিন বাঁচবো মানুষের কল্যাণে কাজ করে যাবো। এব্যাপারে স্থানীয় অনেকে বলেন, প্রতিবারের ন্যায় এবারও এই ইউনিয়নের কাজ সঠিক ও সুন্দর ভাবে চলছে। আমরা এই কাজে সন্তোষ প্রকাশ করছি।
এব্যাপারে গোসাইরহাট উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আহমিনা আক্তার চৌধুরী বলেন, আমি উপজেলার বিভিন্ন ইউনিয়নে এই প্রকল্পের কাজের নিয়মিত পরিদর্শন করছি। তারই ধারাবাহিকতায় ইদিলপুর ইউনিয়নেও একাধিকবার পরিদর্শন করেছি। আর ভালো কাজের সুনাম কম, কেউ ভাল কাজ করলে এগিয়ে যাবেই।
এব্যাপারে গোসাইরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা আর. এম. সেলিম শাহনেওয়াজ বলেন, আমি উপজেলার বিভিন্ন ইউনিয়নে এই প্রকল্পের কাজের নিয়মিত খোঁজখবর নিচ্ছি। আর সরকারের চালুকৃত এই কাজ সফলভাবে সম্পন্ন করলে দেশ এগিয়ে যাবে। এ কাজে সকলের সহযোগিতা করতে হবে।

খবর ৭১/ ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here