গুজব রোধে মাঠে থাকবে ৬১ লাখ আনসার সদস্যঃ আনসার ও ভিডিপির মহাপরিচালক

0
582
গুজব রোধে মাঠে থাকবে ৬১ লাখ আনসার সদস্য
বাংলাদেশ আনসার ও ভিডিপির মহাপরিচালক মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ।

খবর৭১ঃ পদ্মা সেতু নির্মাণে মাথা লাগবে বলে যে ধরনের গুজব ছড়ানো হচ্ছে তা প্রতিরোধে কাজ করবে আনসার ও ভিডিপি। এ জন্য মাঠপর্যায়ে থাকা এ বাহিনীর ৬১ লাখ সদস্য জনগণকে সচেতন করবেন।

আজ মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এক প্রশ্নের জবাবে এ কথা জানান বাংলাদেশ আনসার ও ভিডিপির মহাপরিচালক মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ।

আনসার ও ভিডিপির মহাপরিচালক বলেন, পদ্মা সেতু নিয়ে যে ধরনের গুজব ছড়ানো হচ্ছে তা প্রতিরোধ করতে প্রতিটি গ্রামে আনসার সদস্যরা কাজ করছে। এটা একটি কুসংস্কার। কুসংস্কার থাকলে গুজব ছড়াবে। এই গুজবে কান না দেওয়ার জন্য গ্রাম ও ইউনিয়ন পর্যায়ে আনসার লিডার যারা আছেন তাদের মাধ্যমে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে বার্তা পাঠানো হয়েছে। এই বার্তা পেয়ে পদ্মা সেতু নিয়ে গুজবে কান না দিতে জনসাধারণকে সচেতন করতে মাঠে নেমেছে আনসার সদস্যরা।

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী দেশের সর্ববৃহৎ শৃঙ্খলা বাহিনী উল্লেখ করে বলেন, তৃণমূল পর্যায়ে এ বাহিনীর বিস্তৃতি। স্বাধীনতা যুদ্ধেও এ বাহিনীর রয়েছে গৌরবময় ভুমিকা। বন্যা, দূর্যোগসহ দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে আনসার বাহিনীর সফলতার তথ্য তুলে ধরেন। আনসার ভিডিপিকে সামনে এগিয়ে নিতে কী ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে জানতে চাইলে মহাপরিচালক বলেন, সারাদেশে গ্রাম, ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে সাড়ে ১২ হাজার আনসার কমাণ্ডারকে ভাতার আওতায় আনা হয়েছে। এছাড়া আনসার ও ভিডিপি সদস্যদের উন্নত প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আগে থ্রি নট থ্রি রাইফেল ব্যবহার করা হতো, এখন নতুন ৩০ হাজার অস্ত্র এই বাহিনীর জন্য আনা হয়েছে। আরও ২০ হাজার অস্ত্র আনা হবে। সেই দায়িত্ব পালন করতে গিয়ে কোন আনসার সদস্য দুর্নীতি অপরাধে জড়িয়ে পড়লে তার বিরুদ্ধে শান্তির ব্যবস্থা নেওয়া হয়ে থাকে। দেশের মাঠ পার্যায় থেকে কাজ করছে আনসার সদস্যরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here