গির্জায় হামলাকারীর সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই: মুসলিম নেতৃবৃন্দ

0
387

খবর ৭১ঃ রাশিয়ার দাগেস্তানের একটি অর্থোডক্স গির্জায় সন্দেহভাজন অস্ত্রধারীর গুলিবর্ষণে পাঁচ নারী নিহত হওয়ার ঘটনায় নিন্দা জানিয়েছে ওই অঞ্চলের মূলধারার মুসলিম নেতৃত্ব।

সন্দেহভাজন হামলাকারীর সঙ্গে প্রকৃত ইসলামের কোনো সম্পর্কে নেই বলে বিবৃতি দিয়েছে দাগেস্তানের প্রধান মুফতির কার্যালয়।

সোমবারের ওই বিবৃতিতে হামলার শিকারদের স্বজনদের প্রতি সমবেদনা প্রকাশ করা হয়েছে।

স্থানীয় সময় রোববার দাগেস্তানের কিজলিয়ার শহরের কাছের একটি অর্থোডক্স ধর্মাবলম্বীদের গির্জায় এ ঘটনা ঘটে। পরে পুলিশের গুলিতে ওই বন্দুকধারী নিহত হন।

স্থানীয় এক বিবৃতির বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে বলা হয়, অজ্ঞাত এক ব্যক্তি একটি শিকারের রাইফেল নিয়ে গির্জায় প্রবেশ করেন। এরপর এলোপাতাড়ি গুলিবর্ষণ করতে থাকেন তিনি। এতে চার নারী ঘটনাস্থলেই নিহত হন। অপর একজন মারা যান হাসপাতালে নেওয়ার পর। তাছাড়া এ হামলায় এক পুলিশ সদস্যসহ পাঁচজন আহত হন।

পরে ওই হামলাকারী পরিচয় নিশ্চিত করেছে স্থানীয় কর্তৃপক্ষ। হামলাকারী একজন ২২ বছর বয়সী যুবক। তার নাম খলিল খলিলভ। সন্ত্রাসবাদী সংগঠন আইএস এ হামলার দায় স্বীকার করেছে। আরেক রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, বন্দুকধারীর পরিচয় জানা গেছে। ২০ বছরের ওই তরুণ স্থানীয় বাসিন্দা।

মূলত মুসলিম অধ্যুষিত দাগেস্তানে প্রতিবেশী চেচনিয়ায় সোভিয়েত পরবর্তী বিচ্ছিন্নতাবাদী যুদ্ধের কারণে ইসলামি বিদ্রোহের সৃষ্টি হয়। তবে সাম্প্রতিক বছরগুলোতে সহিংসতার ঘটনা অনেকটা কমে আসে এবং তাদের বেশিরভাগ বিদ্রোহী আক্রমণই রাষ্ট্রীয় কর্তৃপক্ষকে টারগেট করে করা হতো।

বিবৃতিতে দাগেস্তানের ভারপ্রাপ্ত প্রধান মুফতি ভ্লাদিমির ভাসিলিয়েভ বলেন, ‘আক্রমণকারী বহুজাতিক অঞ্চলটিকে বিভক্ত করার চেষ্টা করেছিল কিন্তু তিনি সফল হয়নি।’

তিনি বলেন, ‘যারা দাগেস্তানের বহুজাতিক ও বহু-বিশ্বাসী সমাজকে বিচ্ছিন্ন করতে চায়, তারা সফল হয়নি। তারা সম্পূর্ণ বিপরীত প্রতিক্রিয়া অর্জন করেছে। আমরা আগের যেকোনো সময়ের চেয়ে আরো বেশি সংঙ্ঘবদ্ধ।’

কিজলিয়ার শহরে আজ মঙ্গলবার একদিনে শোক ঘোষণা করা হয়েছে বলে রাষ্ট্র পরিচালিত সংবাদ সংস্থা ‘তাস’ জানিয়েছে।

সন্দেহভাজন অস্ত্রধারী সনাক্ত

১৯ ফেব্রুয়ারি কিজলিয়ারের মেয়রের অফিস সন্দেহভাজন হিসেবে খলিল খালিলভ নামে ২২ বছর বয়সী এক ব্যক্তি চিহ্নিত করেছে। সন্দেহভাজন ওই যুবক দাগেস্তানের তারোম জেলার বাসিন্দা।

একই দিন এক বিবৃতিতে ফেডারেল ইনভেস্টিগেটিভ কমিটি বলেছে যে কর্তৃপক্ষ এটি একটি ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ তা সহ সকল সম্ভাব্য উদ্দেশ্য পরীক্ষা করছে। তবে, তারা সন্দেহভাজন নাম প্রকাশ করেনি।

সূত্র: রেডিও ফ্রিইউরোপ রেডিও লাইব্রেরি

খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here