‘গাধা’- যা ইমরানের মুখের অতি সাধারণ বুলি

0
555

খবর ৭১ঃ ক্রিকেট মাঠে ছিলেন আলোচিত। তবে রাজনীতির মাঠে বেশিরভাগটাই সমালোচিত। পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফ (পিটাআই) দলের চেয়ারম্যান ইমরান খান সবসময় আলোচনার কেন্দ্রেই থাকেন। সম্প্রতি তার বৈবাহিক জীবন আর সন্তানদের নিয়ে গসিপ উস্কে দেন সাবেক স্ত্রী রেহাম খান। এবার তার মুখের অতি পরিচিত বুলি নিয়েও রাজনীতির মাঠ গরম হওয়ার আভাস মিলছে।

ইমরানের মুখে ঘন ঘন ‘ডানকি’ বা ‘গাধা’ শব্দটা শোনা যায়। কিন্তু উত্তপ্ত আলোচনা বা রাজনীদির ময়দানে সবসময় এ শব্দটি গ্রহণযোগ্য হয়ে ওঠে না। অবশ্য গত বৃতস্পতিবার তার পরামর্শক বাবর আওয়ান দাবি করেছেন, ক্রিকেটার থেকে রাজনীতিক বনে যাওয়া ইমরান ‘গাধা’ শব্দটা একেবারেই সাধারণ অর্থে ব্যবহার করেন।

পিটিআই এর চেয়ারম্যান ইমরানকে ডেকে পাঠিয়েছিল ইলেকশন কমিশন অব পাকিস্তান (ইসিপি)। সেই সাক্ষাতের পর পরই এমন বিবৃতি দিলেন বাবর। যদিও তিনি ইসিপি’র সামনে দাঁড়াননি। তবে সাধারণ নির্বাচনের সঙ্গে জড়িয়ে আছেন তো বটেই।

আওয়ানের ভাষ্য হলো, ইমরানের মুখে প্রায়ই উচ্চারিত এই আপত্তিকর শব্দটি আদতে সাধারণ। এমনকি শিক্ষকরাও ক্লাসের শিক্ষার্থীদের গাধা বলে ডাকেন।

অবশ্য ইসিপি এই ব্যাখ্যায় তুষ্ট নয়। সেইসঙ্গে আসন্ন নির্বাচসী প্রচারণার সময় এই শব্দ না ব্যবহারের পরামর্শ দেয়। ইমরানের এই পরামর্শক লিখিত নিশ্চয়তা দিয়েছেন যে, দলীয় নেতা এই শব্দ আর ব্যবহার করবেন না। একইসঙ্গে তিনি পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) প্রধান আইয়াজ সাদিকের একটি ভিডিও উপস্থাপন করেন। সেখানে ইমরানের পিটিআই নিয়ে মানহানিকর কথা বলতে দেখা যায় আইয়াজকে।

এ ভিডিও দেখার পর ইসিপি নিশ্চিত করেছে যে, যে সকল প্রার্থী আপত্তিকর ভাষা ব্যবহার করেন তাদের সবাইকে সাবধান করা হবে।

এ মাসের ১৪ তারিখে ইসিপি তার চার সদস্যের বেঞ্চের সামনে হাজির হতে বলেন পিটিআই চেয়ারম্যানকে।

নারোয়ালে এক নির্বাচনী র‍্যালিতে ইমরান খান বলেন, কোনো পিএমএল-এন কর্মী সচেতনভাবে নওয়াজ শরীফকে স্বাগত জানানে বিমানবন্দরে যাবেন না। আর যারা তাকে অভ্যর্থনা দিতে যাবেন তারা গাধা।

দুর্নীতি মামলায় পাকিস্তানের সুপ্রিম কোর্ট নওয়াজ শরীফকে ১০ বছরের জেল দিয়েছেন। এরই প্রেক্ষিতে গত ১৩ জুলাই লন্ডন থেকে দেশে ফেরেন এই সাবেক প্রধানমন্ত্রী।
খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here