গাজীপুরে এসি বিস্ফোরণে নিহত ২, আহত ৩

0
338

খবর৭১ঃ গাজীপুরের এক পোশাক কারখানায় এসির গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ হয়ে দুই টেকনেশিয়ান নিহত হয়েছেন। এ ঘটনায় ওই কারখানার তিনজন অপারেটর আহত হয়েছেন। নিহতরা হলেন চট্রগ্রামের মিরসরাই থানার ফরহাদ হোসেন এবং সাতক্ষীরার কলারোয়া থানা এলাকার সিরাজুল ইসলাম।

গাজীপুর পুলিশ ও ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, গাজীপুর সদর উপজেলার মেম্বার বাড়ি বানিয়ারচালাস্থিত স্মোগ গ্রুপের ইভা সোয়েটার কারখানা ভবনের নিচতলার জ্যাকার্ড সেকশনের একটি এয়ার কুলারের (এসি) যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। ফরহাদ রবিবার ঢাকা থেকে তার সহকারী (হেলপার) সিরাজুল ইসলামকে নিয়ে এসে ওই এসির ত্রুটি মেরামতের কাজ করছিলেন। মেরামত কাজের এক পর্যায়ে রাতে সোয়া ৯টার দিকে এয়ার কুলারের কমপ্রেসারে গ্যাস দেওয়ার সময় হঠাৎ বিকট শব্দে গ্যাস সিলিন্ডার ও সিলিন্ডারের পাইপ বিস্ফোরিত হয়ে আগুন ধরে যায়। আগুনের শিখা বুকে মুখে লেগে দগ্ধ হয়ে এবং সিলিন্ডারের স্প্লিন্টারের আঘাতে ফরহাদ ও তার সহকারী সিরাজুল ইসলাম আহত হন। এ ঘটনায় কারখানার অপারেটর শাহ আলম , নুরুল আমিন ও আব্দুল কাদির আহত ও দগ্ধ হন।

স্থানীয়রা আশঙ্কাজনক অবস্থায় ফরহাদকে উদ্ধার করে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে এবং সিরাজুল ইসলামকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে মারা যান। আহত অপর তিনজনকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

জয়দেবপুর থানার ওসি আসাদুজ্জামান জানান, গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে আগুনের ঘটনায় দুই টেকনেশিয়ান মারা গেছেন। ঘটনার সময় বিকট শব্দে বিস্ফোরণের কারণে আগুন আশেপাশের বিভিন্ন মেশিনপত্র ও ফেব্রিক্সে ছড়িয়ে পড়লে দোতলা ওই কারখানা ভবনে কর্মরত শ্রমিক-কর্মচারীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এসময় হুড়োহুড়ি করে কারখানা থেকে একযোগে বের হতে গিয়ে আরও পাঁচ শ্রমিক আহত হন। আহত অন্যদের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে পাঠানো হয়েছে।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আক্তারুজ্জামান জানান, বিকল এসির কমপ্রেসারে গ্যাস ভরতে গিয়ে বিস্ফোরণে আগুনের সূত্রপাত হয়। অগ্নিকাণ্ডের খবর পেয়ে গাজীপুর ও শ্রীপুর ফায়ার সার্ভিসের চারটি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে কারখানার মেশিনপত্র ও মালামাল পুড়ে গেছে ও ক্ষয়ক্ষতি হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here