গাজায় মহামারীর রূপ নিচ্ছে পানিবাহিত রোগ

0
246

খবর৭১ঃ ফিলিস্তিনের গাজায় সম্প্রতি শিশুদের পাকস্থলী, অন্ত্র ফুলে যাওয়া, কিডনি রোগ ও ক্যান্সার মারাত্মকভাবে বাড়ছে। অপুষ্টির কারণেই শিশুদের মধ্যে এসব রোগ ছড়াচ্ছে বলে জানা গেছে।
এ ছাড়া ব্লু বেবি সিনড্রোম নামে রোগের কারণে শিশুদের ঠোঁট, ত্বক ও মুখমণ্ডল নীল হয়ে যাচ্ছে। রক্তের রঙ হয়ে যাচ্ছে চকোলেটের মতো।
চিকিৎসকরা বলছেন, আগে পাঁচ বছরে একটি বা দুটি এমন ঘটনা দেখা যেত; কিন্তু এখন এক বছরেই এমন অন্তত পাঁচটি রোগের দেখা মিলছে।
এ বিষয়ে কোনো গবেষণা আছে কিনা, জানতে চাইলে চিকিৎসক বলেন, আমরা গাজায় এক জরুরি অবস্থার মধ্য দিয়ে বাস করছি। সমস্যা থেকে স্বস্তি পাওয়ার সময় আমাদের আছে। কিন্তু এটি নিয়ে গবেষণার সময় কোথায়?

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, সেখানে এখন ডায়রিয়ার দ্বিগুণ রূপ নিয়েছে। একেবারে মহামারীর মতো। গত গ্রীষ্মে সালমোনেলা ও টাইফয়েড চরম পর্যায়ে চলে গিয়েছিল।
গাজার শিশুরা এখন নজিরবিহীন স্বাস্থ্য সমস্যায় ভুগছে। ডা. আবু সামিয়া বলেন, এখানকার শিশুরা খুব বেশিই ভুগছে। এটি একেবারে জীবন মৃত্যুর ব্যাপার।
ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা ডা. মাজদি ধাইর বলেন, গাজায় পানি বাহিত রোগ মারাত্মক আকারে বাড়ছে। যেটি একেবারে খাবার পানির সঙ্গে সম্পর্কিত।
গাজায় ঘনবসতিপূর্ণ শাতি আশ্রয় শিবিরে গিয়ে দেখা গেছে, সেখানে ৮৭ হাজার পরিবার বসবাস করছে। ১৯৪৮ সালে ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠার সময় এসব মানুষকে তাদের বসতবাড়ি থেকে উচ্ছেদ করা হয়েছিল।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here