গাছের বিলুপ্তি রুখতে এবার ‘টেস্ট টিউব গাছ’?

0
335

খবর ৭১: বিশ্বের নানা প্রান্ত থেকে বিলুপ্ত হয়ে যাচ্ছে অনেক গাছ। জলবায়ুর ক্রমাগত পরিবর্তনে অনেক গাছই আর বংশ বিস্তার করতে পারছে না। বিশ্বে বিভিন্ন প্রজাতির প্রতি ৫ গাছের একটিই এখন বিলুপ্তির ঝুঁকিতে। আর তাই গাছের এ বিলুপ্তি রোধে আগামী দিনগুলোতে টেস্ট টিউবে গাছ জন্মানোর পরিকল্পনা হাতে নিয়েছেন বিজ্ঞানীরা।
লন্ডনের উদ্ভিদ উদ্যান ‘কিউ গার্ডেনস’ এর গবেষকরা ২০২০ সালের মধ্যে বিশ্বে ৭৫ শতাংশ বিপন্ন প্রজাতির বীজ মজুদ করে রাখার লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছেন। বিভিন্ন প্রজাতিকে কিভাবে হিমায়িত করে রাখা যায় এবং ভবিষ্যতে কাজে লাগানো যায় সে পথও বের করার চেষ্টায় আছেন তারা।

‘টেস্ট টিউবে’ গাছ জন্মানোর কাজও ইতোমধ্যেই শুরু করেছেন বিজ্ঞানীরা। সম্প্রতি ‘কিউ গার্ডেনস’ এর ফার্টিলিটি ল্যাবের টেস্ট টিউবে গজিয়েছে একটি ছোট্ট ওক গাছ। এক কৃত্রিম পরিবেশে বেড়ে উঠছে শক্তিশালী ওক গাছের এ চারাটি।
“অরণ্যে গাছের বিলুপ্তি ঠেকাতে এ পদ্ধতি অনেকটা জীবনবীমা পলিসির মতোই”, বিবিসি’কে এক মন্তব্যে একথা বলেন গবেষক ডক্টর জন ডিককিই। তার মতে, প্রজাতিকে রক্ষা করার ক্ষেত্রে বীজ সংরক্ষণ করাটাই সবসময়ের জন্য ভাল। কারণ, তা থেকে যে কোনো সময়ই চারা গজানো যেতে পারে।
আর তাই শস্যবীজ কিংবা বুনো গাছের বীজ যুদ্ধের মতো যে কোনো বিপর্যয়কর পরিস্থিতি থেকে সুরক্ষিত রাখতে বোমাপ্রুফ, বন্যাপ্রুফ এমনকি তেজস্ক্রিয়তাপ্রুফ ভল্টে সংরক্ষণ করা হচ্ছে। ওক গাছের পাশাপাশি গবেষকরা কফি ও কোকো বীজও সংরক্ষণ করতে ইচ্ছুক।
বর্তমানে বিশ্বে ৬০ হাজার থেকে ১ লাখ গাছের প্রজাতি বিলুপ্তির ঝুঁকিতে আছে বলে জানিয়েছেন লন্ডনের কিউ গার্ডেনস এর মুখপাত্র।
গাছ প্রকৃতির শ্রেষ্ঠ উপহার। পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি মানুষের জীবন-জীবিকা নির্বাহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে গাছ। দৈনন্দিন জীবনে বেঁচে থাকার জন্য আমাদের অতি প্রয়োজনীয় উপাদান অক্সিজেন আসে গাছ থেকেই। আমাদের খাদ্যেরও প্রধান উৎস গাছ। আর তাই গোটা বিশ্বেই গাছ বাঁচানো অত্যন্ত জরুরি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here