গাইবান্ধার এমপি লিটন হত্যা মামলার রায় বৃহস্পতিবার

0
547
সাবেক এমপি কাদের খানসহ ৭ জনের মৃত্যুদণ্ড
ছবিঃ সংগৃহীত

খবর৭১ঃ বহুল আলোচিত, চাঞ্চল্যকর গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের আওয়ামী লীগ দলীয় এমপি মঞ্জুরুল ইসলাম লিটন হত্যা মামলার রায় বৃহস্পতিবার।

জেলা ও দায়রা জজ দিলীপ কুমার ভৌমিকের আদালতে এ রায় ঘোষণা করা হবে।

রাষ্ট্র ও আসামিপক্ষের আইনজীবীদের ১৮ মাস যুক্তিতর্কের পর রায় ঘোষণার এ দিন নির্ধারণ করেন বিচারক।

উল্লেখ্য, হত্যাকাণ্ডের পর পুলিশ দুটি মামলা করে। একটি অস্ত্র ও অপরটি হত্যা মামলা। অস্ত্র মামলায় একমাত্র আসামি ওই আসনের জাতীয় পার্টির সাবেক এমপি ও অবসরপ্রাপ্ত কর্নেল আবদুল কাদের খানকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। দ্বিতীয় হত্যা মামলার রায় বিচারক বৃহস্পতিবার ঘোষণা করবেন।

মামলার আসামি কসাই সুবল সম্প্রতি কারাগারে অসুস্থ অবস্থায় মারা গেছে। ভারতে পলাতক রয়েছে অপর আসামি চন্দন কুমার। অন্য আসামিদের মধ্যে হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী কাদের খান, তার পিএস শামছুজ্জোহা, গাড়িচালক হান্নান, ভাতিজা মেহেদি, শাহীন ও রানা জেলা কারাগারে রয়েছেন।

আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আবদুল হামিদ বলেন, এমপি লিটনকে যেভাবে ষড়যন্ত্র করে হত্যা করা হয়েছে, তেমনি আসামি কাদের খানকে এ মামলায় ফাঁসানো হয়েছে। হত্যার ঘটনার সময় কাদের খান দেশের বাইরে ছিলেন। সঠিক তদন্ত ও সঠিক বিচার করলে আসামি নির্দোষ প্রমাণিত হবে বলেও তিনি মন্তব্য করেন।

আলোচিত এ মামলার ২০১৮ সালের ৮ এপ্রিল প্রথম দফায় সাক্ষ্য গ্রহণ শুরু হয়। বাদী, নিহতের স্ত্রী ও তদন্ত কর্মকর্তাসহ এ পর্যন্ত ৫৯ সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করেছেন আদালত। ৩১ অক্টোবর মামলার সাক্ষ্য গ্রহণ শেষ হয়। চলতি বছরের ১৮ ও ১৯ নভেম্বর যুক্তিতর্ক উপস্থাপন করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী পিপি শফিকুল ইসলাম শফিক। ২০১৮ সালের ৭ ফেব্রুয়ারি অভিযুক্তদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালতের বিচারক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here