গরুর গোস্ত রপ্তানিতে ভারতের স্থান তৃতীয়

0
775

খবর ৭১: যে গরুর গোস্তের জন্য এত মারকাটারি অবস্থা গোটা ভারতে, যে গরুর গোস্তের জন্য এত হানাহানি, রক্তক্ষয়, রক্তচক্ষু, জানেন কি সেই গো-মাংস রপ্তানিতে ভারতের স্থান কত নম্বরে? গরুর গোস্ত রপ্তানি করে রীতিমতো আয় করে এই দেশটি। গোটা পৃথিবীতে যত গো-মাংস রপ্তানি হয়, তার ১৬ শতাংশই ভারত থেকে রপ্তানি হয়। রাষ্ট্রসংঘের অর্থনৈতিক সহযোগিতা সংস্থা, খাদ্য ও কৃষি সংস্থার করা একটি সমীক্ষা বলছে, গো-মাংস সরবরাহকারী দেশের তালিকায় ভারত তিন নম্বরে। ব্রাজিল প্রথম ও অস্ট্রেলিয়া দ্বিতীয় স্থানে রয়েছে।
তবে একটা ছোট্ট টুইস্ট আছে গল্পে। এই মাংস গরুর নাকি মোষের, তা অবশ্য স্পষ্ট করেনি সমীক্ষা।২০১৬ সালে ভারত ১৫ লক্ষ ৬০ হাজার টন গোস্ত রপ্তানি করে। ২০২৬ সাল পর্যন্ত এই স্থান ভারত ধরে রাখতে পারবে বলে আশাপ্রকাশ করেছে সমীক্ষা। সেই পরিমাণ বেড়ে ১লক্ষ ৯৩ হাজার টন পর্যন্তও হতে পারে বলে সূত্রের খবর।
প্রসঙ্গত, দেশে গো-হত্যা রুখতে কড়া আইন চালু করেছে দেশটির সরকার। সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, পশু হাট বা পশু মেলায় বেআইনিভাবে আর পশুর গোস্ত বিক্রি করার অনুমতি মিলবে না। তবে সরকারের এই সিদ্ধান্তের পিছনে রাজনৈতিক চালই দেখছে বিরোধীরা। সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই পশু হাটে বেআইনি মাংসের বিক্রি বন্ধের নয়া আইন চালু হয়েছে। যাকে সমর্থন জানিয়েছেন সমাজসেবীরাও।
তবে রাষ্ট্রসংঘের পরিসংখ্যান কিন্তু অন্য ছবিই দেখাচ্ছে, যে ছবি ইঙ্গিত দিচ্ছে দেশটির রাজনৈতিক ঘোলা জলের চরিত্রের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here