গবেষকদের চাকরির বয়সসীমা বিলুপ্তির লক্ষ্যে সংসদে বিল

0
324

খবর ৭১:বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) গবেষকদের চাকরির বয়সসীমা ৬৭ বছরের বিধানটি বিলুপ্তির প্রস্তাব করা হয়েছে। এ লক্ষ্যে সোমবার জাতীয় সংসদে ‘বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (সংশোধন) বিল-২০১৮’ উত্থাপন করা হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বিলটি উত্থাপনের পর সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। বিলটি পরীক্ষা-নিরীক্ষা শেষে কমিটিকে ২১ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এর আগে ফখরুল ইমাম বিলটি উত্থাপনে আপত্তি উত্থাপন করলে তা কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

সংসদে উত্থাপিত বিলে সব মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থায় কর্মরত বিজ্ঞানীদের সঙ্গে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের গবেষকদের চাকরির বয়সসীমা সামঞ্জস্য করতে নতুন বিধানের প্রস্তাব করা হয়েছে। সেক্ষেত্রে বিদ্যমান আইনের ধারা ১২-এর উপধারা (৪) এ উল্লিখিত বংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের গবেষকদের চাকরির বয়সসীমা ৬৭ বছরের বিধানটি বিলুপ্তির প্রস্তাব করা হয়।

বিলের উদ্দেশ্য ও কারণসংবলিত বিবৃতিতে বলা হয়েছে, বিদ্যমান আইনে বিজ্ঞানীদের বয়সসীমা ৬৭ বছর। কিন্তু দি পাবলিক সার্ভিস অ্যাক্ট অনুসারে প্রজাতন্ত্রের কর্মচারীদের অবসর গ্রহণের বয়সসীমা ৫৯ বছর। এ নিয়ে বিজ্ঞানী ও সরকারি কর্মচারীদের মধ্যে বৈষম্যের সৃষ্টি হয়েছে। এই বৈষম্য নিরসনে বিলটি আনা হয়েছে।

 খবর ৭১/ই:
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here