খালেদা জিয়ার সাজা বৃদ্ধি -বিএনপিপন্থী আইনজীবীদের আদালত বর্জনের ঘোষণা

0
246

খবর৭১ঃজিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতির মামলায় খালেদা জিয়ার সাজা বৃদ্ধির প্রতিবাদে আগামীকাল বুধবার (৩১ অক্টোবর) আদালত বর্জনের ঘোষণা দিয়েছেন বিএনপিপন্থি আইনজীবীরা। মঙ্গলবার রায়ের পর আদালত প্রাঙ্গণে এক সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপির ভাইস-চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন এই কর্মসূচি ঘোষণা করেন।
আদালত সূত্রে জানা যায়, বিদেশ থেকে জিয়া এতিমখানা ট্রাস্টের নামে আসা দুই কোটি ১০ লাখ টাকা আত্মসাতের মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা পাঁচ বছর থেকে বাড়িয়ে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট।

‘বেআইনিভাবে’ এ রায় দেওয়া হয়েছে দাবি করে বুধবার সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত সর্বোচ্চ আদালতের দুই বিভাগে (হাইকোর্ট ও আপিল) কর্মবিরতি পালন করবেন বিএনপিপন্থি আইনজীবীরা।

সংবাদ সম্মেলনে অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিচারিক আদালতের রায়ে পাঁচ বছরের দণ্ড থেকে হাইকোর্টে করা আপিলের রায়ে ১০ বছর দণ্ড করায় আমরা কোনো প্রতিক্রিয়া দেখাইনি। তবে আলোচনা করার পর আমরা বেআইনি এ রায়ের প্রতিবাদে আগামীকাল (বুধবার) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত সুপ্রিম কোর্টের উভয় বিভাগ বর্জনের ঘোষণা করছি।

এ কর্মসূচি পালনে সাধারণ আইনজীবীদের প্রতি আহবান জানিয়ে তিনি আরো বলেন, বিচার বিভাগের ওপর হস্তক্ষেপের বিরুদ্ধে আমাদের এ কর্মসূচি। আমরা আশা করবো সকল পর্যায়ের নেতারা এ কর্মসূচি পালন করবেন। এ সিদ্ধান্ত আমাদের সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির।

এটিকে শান্তিপূর্ণ কর্মসূচি উল্লেখ করে অ্যাডভোকেট জয়নুল আবেদীন জানান, প্রয়োজনে আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ বারের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা ৫ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করেছেন হাইকোর্ট। মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দিয়েছেন।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here