খালেদা জিয়ার জামিন স্থগিতাদেশের শুনানি শেষ,আদেশ সোমবার

0
255

 

খবর ৭১: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন স্থগিত করা নিয়ে আপিল বিভাগের আদেশ অব্যাহত ও প্রত্যাহার চাওয়া আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। তবে আদেশ দেওয়া হবে সোমবার।

রোববার (১৮ মার্চ) সকাল পৌনে ১০ টায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগে শুরু হয়ে ১২ টার দিকে এই সিদ্ধান্ত দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ। এর আগে সাড়ে ১০ টা থেকে ১১ টা পর্যন্ত শুনানি মূলতবী রাখেন। এদিন বিষয়টি কার্যতালিকায় ৯ ও ১০ নম্বরে ছিল। দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশীদ আলম খান এই তথ্য জানান।

তিনি বলেন, খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া চার মাসের জামিনের বিরুদ্ধে আমরা লিভ টু আপিল (আপিল করার অনুমতি চেয়ে আবেদন) করেছি। হাইকোর্টের জামিন আদেশ রোববার পর্যন্ত স্থগিত করেছেন আপিল বিভাগ। আমরা আবেদন করেছি, লিভ টু আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আপিল বিভাগের দেয়া স্থগিতাদেশ যেন অব্যাহত রাখা হয়। বিষয়টি কার্যতালিকার ৯ নম্বর ক্রমিকে আছে।

লিভ টু আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আপিল বিভাগের স্থগিতাদেশ অব্যাহত রাখতে ভিন্ন একটি আবেদন করেছে রাষ্ট্রপক্ষও। বিষয়টি কার্যতলিকার ১০ নম্বর ক্রমিকে আছে।

এদিকে, আপিল বিভাগের এই স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে একটি আবেদন করেছেন খালেদা জিয়া। উভয় ক্রমিকেই এই বিষয়টি উল্লেখ করা আছে। এই বিষয়টিও শুনানির জন্য একসঙ্গে উঠবে।

গত বুধবার দুপুরের পর আপিল বিভাগের চেম্বার জজ আদালতে এই আবেদন উপস্থাপন করেন খালেদা জিয়ার আইনজীবীরা। ওই দিন সকালে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ রোববার পর্যন্ত খালেদা জিয়ার জামিনের ওপর স্থগিতাদেশ দেন। একই সঙ্গে দুদক ও রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল করার নির্দেশ দেন। এরপর বৃহস্পতিবার লিভ টু আপিল করে দুদক ও রাষ্ট্রপক্ষ। একই সঙ্গে লিভ টু আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জামিনের ওপর দেয়া স্থগিতাদেশ অব্যাহত রাখার আবেদনও করেছে তারা।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দিয়ে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণা করে ঢাকার একটি বিশেষ জজ আদালত। বিচারিক আদালতের এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন খালেদা জিয়া। একই সঙ্গে জামিনের জন্যও আবেদন করেন তিনি। এরপর হাইকোর্ট তাকে চার মাসের জামিন দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here