খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাৎ করতে দেয়া হচ্ছে না: রিজভী

0
793
খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাৎ করতে দেয়া হচ্ছে না: রিজভী

খবর৭১ঃ
বিএনপি চেয়ারপারসন কারাবন্দী বেগম খালেদা জিয়ার সঙ্গে তার স্বজনদের গত প্রায় তিন সপ্তাহ যাবত দেখা করতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ। আজ শুক্রবার বিকেলে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

রিজভী বলেন, প্রায় ৩১দিন পর গত ১৬ ডিসেম্বর বেগম খালেদা জিয়ার সঙ্গে তার স্বজনদের সাক্ষাতের অনুমতি দেওয়া হয়েছিল। ইতোমধ্যে ১৯ দিন অতিবাহিত হয়ে যাওয়ার পরও দেশনেত্রীর নিকটাত্মীয়দের সাক্ষাতের সুযোগ দেয়া হয়নি। এ বিষয়ে কারাকর্তৃপক্ষের কাছে অনুরোধ করেও কোন ফল মেলেনি। সরকারের নেক নজরে থাকার জন্য কারাকর্তৃপক্ষ বেগম জিয়ার আত্মীয়স্বজনদের দেখা করতে দিচ্ছে না।তিনি বলেন, এটি কর্তৃত্ববাদী শাসনের চরম বহিঃপ্রকাশ। এই সরকার আইন, আদালত ও বিচারাঙ্গনকে নিজেদের কব্জায় নিয়ে বেগম খালেদা জিয়ার ন্যায়বিচার পাবার অধিকার হরণ করেছে। নানা কায়দায় নির্যাতনের বিভীষিকা অব্যাহত রেখেছে। কারাবন্দী বেগম জিয়ার সঙ্গে তার পরিবার-পরিজনদের দেখা করতে না দেয়া কারাবিধির শুধু চরম লঙ্ঘনই নয়, বরং এটি একদলীয় কর্তৃত্ববাদী শাসনের অবিশ্বাস্য উত্থানের চরম নজির। গত ২৭ ডিসেম্বর খালেদা জিয়ার আপন বোন বেগম সেলিমা ইসলাম, পুত্রবধূ শর্মিলা রহমান, নাতনি জাহিয়া রহমান, নাতী শামীন ইসলাম, রাখীন ইসলাম ও নাতনী আরিবা ইসলামকে সাক্ষাতের জন্য লিখিত আবেদন করা হয়েছিল, কিন্তু কারাকর্তৃপক্ষ এ বিষয়ে কোন কর্ণপাত করেনি।

রিজভী বলেন, খালেদা জিয়ার প্রতি সরকারের এই আচরণ শুধু দেশী নয় আন্তর্জাতিক আইনেরও লঙ্ঘন। এমনিতেই তিনি গুরুতর অসুস্থ, এই মুহূর্তে নিকটজনরা বেগম জিয়ার সাথে দেখা করলে তিনি মানসিক শান্তি পাবেন। অথচ অগণতান্ত্রিক সরকার মানসিক শান্তির সেই সুযোগটুকুও বেগম জিয়াকে দিতে চায় না। বেগম খালেদা জিয়ার মানবাধিকার কেড়ে নিয়েছে সরকার।তিনি বলেন, সাধারণ বন্দীদের ৭ দিন পরপর সাক্ষাতের সুযোগ রয়েছে, কিন্তু তার সেই সুযোগ নেই। প্রভাব খাটিয়ে বেগম জিয়াকে মানসিক ও শারীরিক নির্যাতন অসহনীয় করার জন্য তার রক্তসম্পর্কের নিকটাত্মীয়দের দেখা করতে দেওয়া হচ্ছে না। অসুস্থ দাদীকে দেখার জন্য সদ্য বিদেশ থেকে ছুটে এসে দেখা না পাওয়ায় শিশু-কিশোর নাতী-নাতনির বুকফাটা কান্নার আহাজারি আকাশে বাতাসে ধ্বনিত হলেও সরকারের হৃদয়ে তা বিন্দুমাত্রা আঁচড় কাটেনি। তাদের কষ্ট-বেদনা ও দীর্ঘশ্বাসে গোটা জাতি ব্যথিত হলেও সরকার ও কারাকর্তৃপক্ষের তাতে কোন যায় আসে না।

‘৯০ ভাগ জনগণ বিএনপিকে সমর্থন করে না’ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের সমালোচনা করে রিজভী বলেন, আওয়ামী লীগকে দেশের জনগণের সমর্থন করেনা। ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনে দেখা গেছে ভোটকেন্দ্রে কতো কুকুর দাঁড়িয়ে ছিল। এর থেকে প্রমাণ হয় আওয়ামী লীগকে চতুষ্পদ প্রাণী এবং ভারতের নীতিনির্ধারকরা সমর্থন করে এর বাইরে দেশের সাধারণ জনগণ তাদের সমর্থন করে না।’

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, শাহিদা রফিক, সহ-সাংগঠনিক সম্পাদক মো. সেলিমুজ্জামান সেলিমসহ অনেকে উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here