কয়েক সপ্তাহের মধ্যেই বাংলাদেশের ভবিষ্যৎ নির্ধারণ

0
347

খবর৭১ঃ আগমী কয়েক সপ্তাহ ও মাসের মধ্যেই বাংলাদেশের ভবিষ্যৎ নির্ধারিত হবে। তাই নাগরিকরা যে মূল্যবোধ ধারণ করেন সেই মূল্যবোধ সম্পন্ন রাজনীতিবিদদেরই নির্বাচিত করতে হবে বলে মন্তব্য করেছেন যুক্তরাজ্যের সেইন্ট অ্যালবানসের এমপি অ্যান মেইন।

অ্যান মেইন দেশটির বাংলাদেশবিষয়ক সর্বদলীয় সংসদীয় গ্রুপের চেয়ারউইম্যান এবং কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশের প্রেসিডেন্ট।

অ্যান মেইন বলেছেন, বাংলাদেশেল নির্বাচন কমিশনকে নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে যুক্তরাজ্য সরকারকে অবশ্যই সহায়তা প্রদান করতে হবে। জনগণ একটি সুষ্ঠু, মুক্ত ও নিরপেক্ষ নির্বাচনের অধিকার রাখে। তাই আন্তর্জাতিক অংশীজনদের পাশাপাশি যুক্তরাজ্য সরকার জনগণের এই অধিকারকে বাস্তবে রূপদান করার জন্য প্রয়োজনীয় সবকিছুই করবে।

গত ১৯ ডিসেম্বর যুক্তরাজ্যের দ্য টাইমস পত্রিকার উপসম্পাদকীয়তে অ্যান মেইনের একটি লেখা প্রকাশিত হয়েছে। সেখানে তিনি এসব কথা বলেছেন।

অ্যান লিখেছেন, হয়তো আগামী কয়েক মাস ও সপ্তাহের মধ্যে বাংলাদেশের ভবিষ্যৎ নির্ধারিত হবে। তাই বাংলাদেশের নাগরিকদের এটা অবশ্যই অনুভব করতে হবে যে, যেসব দৃষ্টিভঙ্গি আর মূল্যবোধ তাঁরা নিজেরা ধারণ করেন সেই মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গি ধারণ করে এমন রাজনীতিবিদদেরই নির্বাচিত করতে হবে।

অ্যান মেইন তার কলামে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেছেন। তবে ২০১৪ সালের নির্বাচন নিয়ে তিনি সমালোচনা করেছেন। আগামী নির্বাচন নিরপেক্ষ ও গ্রহণযোগ্য হবে বলেও প্রত্যাশা করেছেন মেইন।

বাংলাদেশের গণতন্ত্র শক্তিশালী করতে যুক্তরাজ্য যেসব অনুদান দিয়ে থাকে তা উল্লেখ করে অ্যান মেইন লিখেছেন, ২০১৪ সাল থেকে যুক্তরাজ্য ‌’ডিএফআইডির স্ট্রেংদেনিং পলিটিক্যাল পার্টিসিপেশন প্রোগ্রামের’ মাধ্যমে বাংলাদেশে ১৬ মিলিয়ন পাউন্ড স্টার্লিং দিয়েছে। যুক্তরাজ্যের ট্যাক্সপেয়ারদের টাকা কার্যকরভাবে এবং এর ঘোষিত লক্ষ্য অর্জনে ব্যবহৃত হচ্ছে এটা আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে।

বাংলাদশের অগ্রগতির প্রশংসা করে তিনি বলেন, বাংলাদেশে অধিকাংশ ক্ষেত্রেই জীবনমানের বিকাশ ঘটেছে এবং উল্লেখযোগ্য মাত্রায় অবকাঠামোগত, অর্থনৈতিক ও প্রযুক্তিগত উন্নতি ঘটেছে। গত এক দশকে দেশটির অনেক অগ্রগতি হয়েছে।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here