ক্ষুদ্র খামারী ও ব্যবসায়ীদের ভরসা ইএসডিও

0
250

আসাদুল ইসলাম সবুজ, লালমনিরহাটঃ প্রত্যন্ত পল্লী এলাকার ক্ষুদ্র খামারী ও ব্যবসায়ীদের ভরসা ইকো-সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)। এতে লালমনিরহাটের প্রায় শত শত ক্ষুদ্র ঋণ গৃহীতা খামারী ও ব্যবসায়ীরা স্বাবলম্বীর পথ খোঁজে পেয়েছেন।
লালমনিরহাট ইএসডিও জোনাল অফিস সুত্রে জানা গেছে, ১৯৮৮ সালে দেশব্যাপী গরীব ও প্রান্তিক জনগোষ্ঠীর সাথে নিয়ে যাত্রা শুরু করে ইকো-সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)। প্রায় তিন দশক ধরে নিরলস প্রচেষ্টার পর (ইএসডিও) নতুন স্থল নতুন দিগন্ত উন্মোচন করেছে। এরেই ধারাবাহিকতায় ২০০৬ইং সালে লালমনিরহাট পৌরসভাধীন বানভাষা-মোগলহাট রোড সংলগ্ন স্থানে জমি অধিগ্রহন করে জোনাল অফিস গড়ে তোলান। এ অফিসের অধীনে লালমনিরহাট জেলাজুড়ে ৮টি ইএসডিও অফিস সক্রিয় ভাবে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এতে জেলা সদর উপজেলায় ৫টি, আদিতমারীতে ১টি, কালীগঞ্জে ১টি ও হাতীবান্ধা উপজেলায় ১টি ইএসডিও অফিসের কার্যক্রম চলছে। তারমধ্যে জেলা সদর উপজেলায় ৫টি, আদিতমারী উপজেলায় ১টি অফিসে চলতি ২০১৮ সাল জুন মাস পর্যন্ত সদস্য সংখ্যা প্রায় ৭হাজার দাঁড়িয়েছে। কিন্তু ৭হাজার সদস্যর মধ্যে প্রায় ৫ হাজার ২০০জন গ্রামীণ সার্বিক উন্নয়নের ইকো-সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন ইএসডিও ক্ষুদ্রঋণ গ্রহীতা মহিলা সদস্য রয়েছেন। প্রত্যন্ত পল্লী এলাকার শত শত ক্ষুদ্র ক্ষুদ্র খামারী ও ব্যবসায়ীরা ইএসডিও থেকে দফায় দফায় ঋনগ্রহনের মাধ্যমে স্বাবলম্বীর হওয়ার পাশাপাশি সামাজিক উন্নয়ন, খাদ্য নিরাপত্তা, দুর্যোগ ব্যবস্থাপনা, কৃষি উন্নয়ন, পশুসম্পদ, মৎস্য সম্পদ, জীবিকা, স্বাস্থ্য, শিক্ষা, পানি, স্যানিটেশন, পুষ্টি, মা ও শিশু, টিকাদান সুবিধা পাচ্ছেন।
বিভিন্ন ভাবে খোঁজ নিয়ে জানা গেছে, সদর উপজেলার মোগলহাট ইউনিয়নের কর্নপুর গ্রামে ইকো-সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) “অবদা ইকো মহিলা সমিতির” কুলাঘাট শাখার সদস্য আলেয়া বেগম। মুদির দোকান প্রকল্পে ইএসডিও থেকে ঋন গ্রহীতা। একই ইউনিয়নের ফুলগাছ গ্রামের “আলোর দিশারী ইকো মহিলা সমিতির” লালমনিরহাট শাখার সদস্য আলেয়া বেগম ও গোকুন্ডা ইউনিয়নের মোস্তফি গ্রামে “পারুল ইকো মহিলা সমিতির” মোস্তফি শাখার সদস্য চিনু বেগম। এরা দু’জনেই গরু পালন প্রকল্পে ২/৩ দফা ঋন গ্রহন করেন। বড়বাড়ী ইউনিয়নের কিসামত বাজার এলাকায় “মুকুল মিয়া সমিতির” বড়বাড়ী শাখার সদস্য নুসরাত জাহান। লেয়ার পালন প্রকল্পের ঋন গ্রহীতা। একই ইউনিয়নের শিববাড়ী গ্রামে “সূর্যের আলো ইকো মহিলা সমিতির” বড়বাড়ী শাখার সদস্য আরজিনা বেগম। অটোপাটর্স প্রকল্পে ঋন গ্রহীতা।“কাশফুল ইকো মহিলা সমিতির” বড়বাড়ী শাখার সদস্য লাইজু বেগম। মৎস্য চাষ প্রকল্পে ঋন গ্রহন করেন।
তাদের সাথে কথা হলে তারা জানান, অনেক দিন ধরে ক্ষুদ্র ব্যবসা, লেয়ার মুরগি পালন, গরু পালন ও মৎস্য খামার গড়ে তোলার স্বপ্ন দেখতেন। কিন্তু তাদের কাছে অর্থই ছিল বড় বাঁধা। স্বপ্ন বাস্তবায়ন সম্ভবছিল না। কিন্তু ইএসডিও তাদের আশার আলো জাগিয়েছে। ক্ষুদ্র ও মাঝারি ঋন গ্রহন করে সেই টাকা দিয়ে খামার শুরু করেন। তারা ৩/৪ বছর ধরে এসব ক্ষুদ্র ঋণ দিয়ে ব্যবসা ও খামারী হিসেবে সাফল্য অর্জন করেছেন। এখন তারা সংসার চালানোর পাশাপাশি ইকো-সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) এর ঋণের কিস্তি দিচ্ছেন। আর এসব কাজের তাকে সহযোগিতা করছেন তাদের স্বামীরা। আলেয়া বেগম, আলেয়া বেগম, চিনু বেগম ও নুসরাত জাহান নয়, তার আশপাশের অনেকেই ইএসডিও থেকে ক্ষুদ্র ঋন গ্রহনের মাধ্যমে খামারা ও ব্যবসায়ী করে স্বাবলম্বীর পথ খোঁজে পেয়েছেন।
অপরদিকে কালীগঞ্জে উপজেলায় ইএসডিও সমৃদ্ধি প্রোগ্রাম ব্যাপক সামাজিক উন্নয়ন, খাদ্য নিরাপত্তা, দুর্যোগ ব্যবস্থাপনা, কৃষি উন্নয়ন, প্রাপ্তবয়স্ক শিক্ষা, শিশু শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টি, স্বাস্থ্যকর স্যানিটেশন কার্যক্রম চলছে।
হাতীবান্ধা ও পাটগ্রাম উপজেলার বিপজ্জনক শিশু ইএসডিও কর্মক্ষেত্রে দারিদ্র্য থেকে মুক্ত সমাজকে সুনিশ্চিত করার লক্ষ্যে শ্রম হ্রাস, শিশু শিক্ষার দক্ষতা, সামাজিক উন্নয়ন, খাদ্য নিরাপত্তা, পুষ্টি, স্বাস্থ্য, পরিবেশ, অধিকার ও শাসন, শিক্ষা ও মানব উন্নয়ন, পাচারের হস্তক্ষেপ, মানব, জনগণের জন্য কাজ করছেন।
এ ব্যাপারে ইকো-সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও), লালমনিরহাট শাখা ব্যবস্থাপক নুর ইসলাম বলেন, হাঁস, মুরগি, কবুতর, গরু, ছাগল ও বিদেশী টার্কি মুরগি পালনের জন্য আমাদের ইএসডিও থেকে শত শত সদস্য ঋণ গ্রহন করে স্বাবলম্বীর পথ খোঁজে পেয়েছেন। তাছাড়াও প্রত্যন্ত এলাকার ক্ষুদ্র ক্ষুদ্র খামারী পাশাপাশি ক্ষুদ্র ব্যবসায়ীরা এই ঋনের মাধ্যমে স্বচ্ছলতা ফিরে পেয়েছেন
লালমনিরহাট ইএসডিও জোনাল ম্যানেজার আঃ মান্নান বলেন, এলাকার অনেক ক্ষুদ্র ক্ষুদ্র খামারী ও ব্যবসায়ীদের ক্ষুদ্রঋণ কর্মসূচীর মাধ্যমে আত্মসামাজিক উন্নয়নে সহযোগিতা করা হচ্ছে। ইএসডিও কর্মক্ষেত্রে দারিদ্র্য থেকে মুক্ত সমাজকে সুনিশ্চিত করার লক্ষ্যে এলাকায় কাজ করে যাচ্ছে।
খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here