ক্রুজের বিষয়ে আগেই সতর্ক করেছিল এফবিআই

0
311

খবর৭১:ফ্লোরিডার মার্জরি স্টোনম্যান ডগলাস হাইস্কুলে ঘটে যাওয়া ভয়াবহ ঘটনার হোতা সাবেক বহিষ্কৃত ছাত্র নিকোলাস ক্রুজের ব্যাপারে নিজেদের পর্যবেক্ষণ প্রকাশ করেছে এফবিআই। তারা জানায়, নিকোলাসের বিষয়ে আগেই সতর্ক করা হয়েছিল স্কুলের শিক্ষকদের।

গত বুধবার ১৯ বছর বয়সী নিকোলাসের সশস্ত্র হামলায় ১৭ জনের প্রাণহানী ঘটেছে। তার বিরুদ্ধে পরিকল্পিতভাবে হত্যাকাণ্ডের অভিযোগ আনা হয়েছে।

গত বছর ক্রুজ একটি ইউটিউব পোস্টের কমেন্টে নিজেকে ‘পেশাদার স্কুল শুটার’ হিসেবে গড়ে তোলার ইচ্ছা ব্যক্ত করে। এই পোস্টের বিষয়ে স্কুল কর্তৃপক্ষকে সতর্ক করেছিলে এসফবিআই। বেশ সতর্ক ছিলেন শিক্ষকরা। ক্রুজের কাঁধে ঝোলানো ব্যাগ নিয়ে স্কুলে প্রবেশ নিষিদ্ধ ছিল।

আমেরিকার অভ্যন্তরীন নিরাপত্তা সংস্থাটি জানিয়েছে, তারা ক্রুজের পোস্টের বিষয়ে সতর্ক থাকলেও পোস্ট কে করেছিলেন তা শনাক্ত করতে পারেনি। ক্রুজের এমন পোস্ট দেখে বেন বেনিট নামের আরেক ইউটিউব ব্যবহারকারী এফবিআই’র দৃষ্টি আকর্ষণ করে।

বিবিসি জানায়, স্কুলের অংকের শিক্ষক জিম গার্ড মায়ামি হেরাল্ড পত্রিকাকে বলেছেন, স্কুল কর্তৃপক্ষ ক্রুজের আচরণ নিয়ে শিক্ষকদেরকে ইমেইল পাঠিয়ে সতর্ক করেছিল।

তাকে কাঁধে ব্যাগ ঝুলিয়ে স্কুলে আসার বিষয়েও নিষেধ করে দেওয়া হয়। গত বছর ক্রুজকে নিয়ে সমস্যাও তৈরি হয়। সে শিক্ষার্থীদের হুমকি দিচ্ছিল স্কুল থেকে সবাইকে বের হয়ে যেতে।
ওই দিন ক্রুজ নির্বিচারে গুলি চালায়। এরপর আতঙ্কে পালাতে থাকা শিক্ষার্থীদের ভিড়ে মিশে গিয়ে ঘটনাস্থল থেকে উধাও হয়ে যায়। পরে কয়েকমাইল দূর থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশ।

স্কুলের অনেকেই জানান, ক্রুজ বন্দুকের পাগল ছিল। অস্থির স্বভাবের ছেলে। স্কুলে থাকতে সে নিয়মিত ফায়ার অ্যালার্ম বাজিয়ে বিরক্তির উদ্রেক করত।

তবে ক্রুজকে কেন স্কুল থেকে বহিষ্কার করা হয়েছিল তা পরিষ্কার নয়। এ নিয়ে কিছু জানায়নি স্কুলের কর্মকর্তরা। তবে ভিক্টোরিয়া ওলভেরা নামের এক শিক্ষার্থী বলেছেন, ক্রুজের সঙ্গে তার সাবেক প্রেমিকার নতুন প্রেমিকের লড়াই হওয়ার কারণে তাকে স্কুল থেকে বের করে দেওয়া হয়। ক্রুজের সাবেক এক স্কুলমেট বলেছেন, ক্রুজের ব্যাগে বুলেট পাওয়া গিয়েছিল। সে যে এমন কাণ্ড ঘটাতে পারে সেটা আন্দাজই করা যেত।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here