ক্রিকেট থেকে ওঠে যাচ্ছে টস

0
277

খবর ৭১ঃইংল্যান্ড সফরে পাঁচ ম্যাচের প্রথম টেস্টে হেরে ব্যাকফুটে ভারতীয় ক্রিকেট দল। দ্বিতীয় টেস্টে লর্ডসে টসে জিতে ফিল্ডিং নেয় স্বাগতিক ইংল্যান্ড ক্রিকেট দল। এরপরই শুরু হয় টস নিয়ে তর্ক-বিতর্ক।

ঘরের মাঠে খেলা হলে যে কোনো দলই, হোম অ্যাডভান্টেজ এবং উইকেট নিজেদের মতো করে তৈরির সুযোগ পায়। এর পাশাপাশি স্বাগতিকরা যদি টস সুবিধাও পায় তাহলে প্রতিপক্ষের জন্য খেলায় লড়াই করাটা কঠিন হয়ে যায়। এমনটিই বলছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি পেস বোলার মাইকেল হোল্ডিং।

সাবেক এই তারকা ক্রিকেটার বলেন, নিজেদের দেশে সব কিছুই তো সেই দলটার পক্ষে। নিজের ইচ্ছা মতো পিচ বানাচ্ছি। এখানকার পরিবেশ, পরিস্থিতিতে খেলে বড় হয়েছি। এই দুটো ব্যাপারই তো বড় অ্যাডভান্টেজ। আবার টসের সুবিধেও পাবে কেন?

ক্যারিবীয় এই পেসার মনে করছেন, হোম টিমকে টস জিতে ফিল্ডিং নেওয়ার সুবিধে দেওয়াটাও ঠিক হচ্ছে না, নিজেদের মাঠে, নিজেদের পরিবেশে তো খেলতেই পারছ। তা হলে প্রথমে ব্যাটিং করবে না ফিল্ডিং, সেই সিদ্ধান্ত নেওয়ার সুযোগ অতিথি দলকে দেওয়া হোক। এমন হলে ম্যাচটা একপেশে হয়ে যায়।

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থায় (আইসিসি) ইতিমধ্যে টস তুলে দেয়ার ব্যাপারে আলোচনা শুরু হয়েছে। ইংল্যান্ডে কয়েকটি প্রতিযোগিতায় পরীক্ষামূলকভাবে টস তুলে দেয়ার প্রক্রিয়াও শুরু হয়েছে। আইসিসি টেকনিক্যাল কমিটি জানিয়েছে, তারা আরও সময় নিতে চায় এ ব্যাপারে।

তবে ভারতের সাবেক তারকা অফস্পিনার হরভজন সিংহ মনে করছেন টস থাকা উচিত। তার ভাষায়, টেস্ট ক্রিকেটের একটা গুরুত্বপূর্ণ অংশ হলো টস। এর সঙ্গে ঐতিহ্য জড়িত। টসে জিতে কোন দল কী সিদ্ধান্ত নিল, সেটা ঠিক হলো কি না, তা নিয়ে সবাই আলোচনা করে।

তবে উইকেট নিয়ে হরভজন বলেন, আইসিসির উচিত নিজেদের কিউরেটর নিয়োগ করা। টেস্ট শুরুর দশ দিন আগে থেকে নিরপেক্ষ কিউরেটররা সেই কেন্দ্রে গিয়ে পিচের দায়িত্ব নিয়ে নেবে।

একই ম্যাচে দুইবার টস হবে!

নিয়মানুসারে এক ম্যাচে একবারই টস হওয়ার কথা। কিন্তু একই ম্যাচে একবারের পরিবর্তে দুইবার টস করার রেওয়াজ চালু হচ্ছে ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল)।

ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া লিগে যে দু’টি নিয়ম বদল করেছে ক্যারিবিয়ান ক্রিকেট বোর্ড, তার মধ্যে স্লো ওভার রেট সংক্রান্ত বিষয়টাই বেশি চিন্তায় ফেলছে ফ্র্যাঞ্চাইজিদের।

গতবার সিপিএলের পুরো মৌসুমে স্লো ওভার রেটের বিষয় নিয়ে অনেক আলোচনা-সমালোচা হয়েছে। তাই এবার ফের সিপিএল শুরুর আগে কঠোর নিয়ম চালু করতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড।

কোন দল নির্ধারিত সময়ে ২০ ওভার বোলিং শেষ করতে না পারলে এবারের আসর থেকে সংশ্লিষ্ট ফ্র্যাঞ্চাইজির নেট রানরেট নির্দিষ্ট হারে কমিয়ে দেওয়া হবে। এর ফলে প্লে-অফের দৌড়ে পিছিয়ে যাবে ঐ দলটি।

অন্যদিকে টাই ম্যাচের আগে সুপার ওভারে কোনো টসের বিধান ছিল না। ম্যাচে পরে ব্যাট করা দলকে সুপার ওভারে আগে ব্যাট করার সুযোগ দেওয়া হতো। কিন্তু এখন থেকে ক্যারিবীয় লিগে সুপার ওভারে কারা আগে ব্যাট করবে, তাও নির্ধারণ করা হবে টসের মাধ্যমে।
খবর ৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here