ক্যানসার চিকিৎসায় ভিটামিন সি অপরিহার্য

0
577

খবর ৭১ঃ ভিটামিন সি অধিক মাত্রায় প্রয়োগের মাধ্যমে ক্যানসার চিকিৎসা ব্যয় ও পার্শ্বপ্রতিক্রিয়া কমিয়ে আনা সম্ভব হচ্ছে। কাজেই চিকিৎসাক্ষেত্রে রোগী ও স্বাস্থ্য ব্যবস্থার অন্য অংশীদারদের মধ্যে ক্যানসার চিকিৎসায় অধিকমাত্রায় ভিটামিন সি’র ব্যবহার বাড়ানো অপরিহার্য বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ শিকদার।

সোমবার (৮ এপ্রিল) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অনকোলজি ভবনের ৫ম তলায় অনকোলজি (ক্যানসার) বিভাগের উদ্যোগে ‘এ নিউ অ্যাপ্রোচ ফর অপটিমাইজিং লো কস্ট, লো টক্সিসিটি ক্যানসার ট্রিটমেন্ট উয়িথ হাই ডোজ ভিটামিন-সি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, আধুনিক চিকিৎসা ব্যবস্থায় জটিল রোগের কার্যকরী চিকিৎসা ব্যবস্থা চালু করা সম্ভব হচ্ছে। তবে চিকিৎসার ব্যয় বেশি হওয়ায় ও ওষুধ প্রয়োগ পরবর্তী ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে চিকিৎসার কাঙ্ক্ষিত ফল লাভ করা সম্ভব হচ্ছে না। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অন্য অনেক সেবার মতো চিকিৎসাসেবাতেও অনেক সাফল্য অর্জিত হয়েছে। অন্য অনেক রোগ চিকিৎসার মাধ্যমে নিয়ন্ত্রণ সম্ভব হলেও ক্যানসারের প্রাদুর্ভাব বেশি পরিলক্ষিত হচ্ছে।

তিনি আরো বলেন, মানুষের জীবনযাত্রায় মান বাড়ায় স্বাভাবিকভাবেই ক্যানসার চিকিৎসার ক্ষেত্রে একটি কার্যকরী চিকিৎসা ব্যবস্থা সবারই কাঙ্ক্ষিত। কোমোথেরাপির উচ্চমূল্য ও এর পার্শ্বপ্রতিক্রিয়া সেই আকাঙ্ক্ষা পূরণের ক্ষেত্রে অন্তরায় হিসেবে কাজ করে। ভিটামিন সি’র দামও কম এবং পার্শ্বপ্রতিক্রিয়া নেই বললেই চলে। বাংলাদেশের মতো দেশে ক্যানসারের চিকিৎসায় ভিটামিন সি’র ব্যবহার অধিকমাত্রায় ব্যবহারের বিষয়টি জনপ্রিয় ও সফল করতে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

ক্যানসার (অনকোলজি) বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সারওয়ার আলমের সভাপতিত্বে কি-নোট স্পিকার ছিলেন ইউনিভার্সিটি অব টেকনোলজি, সিডনির লেকচারার অ্যান্ড রিসার্চ গ্রুপ লিডার ডা. মার্টিন পি স্টেয়ার্ট, কো-স্পিকার অস্ট্রেলিয়ার নর্দার্ন ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিষয়ক প্রফেসর ডা. মিল্টন হাসনাত।

সেমিনারের কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অনকোলজি (ক্যানসার) বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. নাজির উদ্দিন মোল্লাহ এবং সহযোগী অধ্যাপক ডা. সাদিয়া শারমিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here