কোটা নিয়ে কোন দিক নির্দেশনা নেই:মন্ত্রী পরিষদ সচিব

0
508

খবর৭১: সরকারি চাকরিতে কোটা নিয়ে কোনো অগ্রগতি নেই বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। এ বিষয়ে কোনো দিকনির্দেশনাও নেই বলে জানান তিনি। তবে অতি শিগগির এ বিষয়ে প্রজ্ঞাপন জারি হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার সিদ্ধান্ত জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব এসব কথা বলেন।

কোটা বাতিলের বিষয়ে প্রজ্ঞাপন জারির জন্য আন্দোলনকারীদের দেওয়া সময়সীমা আজই শেষ হচ্ছে। এ বিষয়ে সাংবাদিকেরা জানতে চেয়েছিলেন, কোটা নিয়ে কোনো অগ্রগতি আছে কি না?

জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এ নিয়ে কোনো আলোচনা হয়নি। এবং অগ্রগতিও নেই।’ কোটা বাতিলের প্রক্রিয়া সম্পর্কে তিনি বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হবে। তখন এ বিষয়ে কমিটি বসবে।

অতি শিগগির প্রজ্ঞাপন জারি হবে কি না—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আশা করি।’ তিনি বলেন, অনেক দিন বন্ধ ছিল। প্রধানমন্ত্রী দেশের বাইরে ছিলেন। কাজেই এ বিষয়ে খুব বেশি এগোয়নি। তাহলে কত দিন লাগবে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘কমিটি গঠন হয়নি। কমিটি বসবে তারপর…।’

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে চাকরিপ্রার্থী ও শিক্ষার্থীরা গত মাসে ব্যাপক আন্দোলন গড়ে তোলেন। একপর্যায়ে ওই আন্দোলন সহিংস রূপ নেয়। আন্দোলনের প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১১ এপ্রিল জাতীয় সংসদে কোটা বাতিলের ঘোষণা দেন। এরপর থেকে শিক্ষার্থীরা প্রজ্ঞাপনের অপেক্ষায় আছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here