কে এই রামনাথ কোবিন্দ?

0
742

খবর৭১::বিহারের গভর্নর রামনাথ কোবিন্দ ভারতের ক্ষমতাসীন দল বিজেপির রাষ্ট্রপতি প্রার্থী। ৭১ বছর বয়সী কোবিন্দ ভারতের ব্যতিক্রম রাষ্ট্রপতি হবেন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একজন আইনজীবী হিসেবে তার জ্ঞান এবং সংবিধান সম্পর্কে ভালো ধারণা জাতির জন্য সুফল বয়ে আনবে বলে মনে করছেন নরেন্দ্র মোদী।

কোবিন্দ দলিত সম্প্রদায়ের, তার বাবা ছিলেন কৃষক। তার নম্রতা এবং সহজ জীবনযাপন বিজেপি নেতাদের মুগ্ধ করেছে।

তিন বছর আগে তিনি কেন্দ্রীয় সরকার কর্তৃক বিহারের গভর্নর নিযুক্ত হন। বিজেপির সাবেক এই নেতা দলিত সম্প্রদায়ের প্রতিনিধি। দুই মেয়াদে রাজ্যসভার দায়িত্বও পালন করেছেন। তিনি একজন প্রশিক্ষিত আইনজীবী। হাইকোর্ট এবং সুপ্রিম কোর্ট উভয় স্থানে কাজ করেছেন কোবিন্দ।

তিনি ভারতের সাবেক প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ের শীর্ষ সহযোগী হিসেবে কাজ করেছেন। নিউইয়র্কের জাতিসংঘে ভারতের প্রতিনিধিত্বও করেছেন।

দলিত সম্প্রদায় থেকে রাষ্ট্রপতি নির্বাচন করে, বিজেপি নিম্নশ্রেণীর এবং দরিদ্র ভোটারদের সমর্থন পেতে চাচ্ছে।

বিজেপির প্রধান অমিত শাহ বলেছেন, সোমবার সন্ধ্যায় পাটনা থেকে দিল্লি পৌঁছেছেন কোবিন্দ। সে (কোবিন্দ) অনেক সংগ্রাম করে দলিত সম্প্রদায় থেকে উঠে এসেছে। আমরা আশা করছি সে সর্বসম্মতিক্রমে প্রেসিডেন্ট নির্বাচিত হবে।’

ইতোমধ্যে রাষ্ট্রপতি নির্বাচনের ব্যাপারে কংগ্রেস নেতা সোনিয়া গান্ধী ও সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে মোদীর আলোচনা হয়েছে বলেও জানান বিজেপির প্রাণভোমরা অমিত শাহ।

এনডিএ–র বাইরের চারটি দলের সমর্থন ইতিমধ্যেই পেয়ে গেছে বিজেপি। সমর্থনের কথা জানিয়ে দিয়েছেন উরিষার মুখ্যমন্ত্রী বিজু জনতা দলের নেতা নবীন পট্টনায়ক, টিআরএস নেতা তথা তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও, ওয়াইএসআর কংগ্রেস নেতা জগন্মোহন রেড্ডি, ও পুদুচেরির এআইএনআরসি নেতৃত্ব। ফলে ভোটের দৌড়ে অনেকটা দূর এগিয়ে গেছে বিজেপি।

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার তার রাজ্যের রাজ্যপাল রাষ্ট্রপতি পদে প্রার্থী হওয়ায় ব্যক্তিগতভাবে সন্তোষপ্রকাশ করলেও সমর্থনের প্রশ্নে স্পষ্ট ইঙ্গিত না দিয়ে বলেছেন, সে বিষয়ে সিদ্ধান্ত হবে বিরোধীদের বৈঠকে। গভর্নর থাকাকালীন বিহারের মুখ্যমন্ত্রীর সঙ্গে কোবিন্দের কোনো সংঘাত হয়নি।

আগামী ২২ তারিখে ইউপিএ ও সহযোগী দলগুলি প্রার্থী নিয়ে বৈঠকে বসবে। ইতোমধ্যে মায়াবতী জানিয়ে দিয়েছেন, দলিত প্রার্থীর প্রতি তাদের মনোভাব অবশ্যই সদর্থক, তবে বিরোধীরাও দলিত প্রার্থী দিচ্ছেন কিনা দেখে নিয়ে তারা চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করবেন।

প্রসঙ্গত, ১৯৯৮-২০০২ সাল পর্যন্ত বিজেপির তফসিলি মোর্চার সর্বভারতীয় সভাপতি ছিলেন রামনাথ কোবিন্দ। ২০১৫ সালের ৮ আগস্ট বিহারের রাজ্যপাল হিসেবে দায়িত্ব নেন কোবিন্দ। এর আগে ১৯৯৪ থেকে ২০০৬ সময়কালে রাজ্যসভার সদস্য ছিলেন বৃহৎ গণতান্ত্রিক দেশ ভারতের এই ভাবী রাষ্ট্রপতি।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here