কুড়িগ্রাম-৪ আসনে চিলমারী উপজেলার ১৬টি ভোট কেন্দ্রে নেই বিদ্যুৎ সংযোগ

0
252

কুড়িগ্রাম প্রতিনিধিঃ
একাদশ জাতীয় সংসদ নির্বাচন চলতি মাসের ৩০ তারিখে অনুষ্ঠিত হবে। নির্বাচনকে সামনে রেখে নিরলস কাজ করে যাচ্ছেন সংশ্লিষ্টরা। ভোট গ্রহণ কেন্দ্রগুলোর অবস্থা পর্যবেক্ষণ করা হচ্ছে নিয়মিতভাবে। স্থানীয় প্রশাসন রাস্তা-ঘাটের পরিস্থিতিও পর্যবেক্ষণ করছেন নিয়মিত। কিন্তু কুড়িগ্রাম-৪ আসনের চিলমারী উপজেলায় ৪২টি ভোট কেন্দ্রের মধ্যে ১৬টি ভোট কেন্দ্রে বিদ্যুতের কোনো সংযোগ নেই। এসব ভোট কেন্দ্রে মোমবাতি বা হ্যারিকেনের আলোতে ভোট গণনা ও ফলাফল নিয়ে বিলম্ব হওয়ার সম্ভাবনা রয়েছে। সে কারণে বিদ্যুৎ বিহীন কেন্দ্রগুলোতে পর্যাপ্ত আলোর ব্যবস্থা নেয়ার প্রয়োজন বলে মনে করছেন ভুক্তভোগীরা। তবে প্রশাসন বলছেন এবার সোলার প্যানেলের ব্যবস্থা করা হবে বিদ্যুৎ সংযোগ না থাকা ভোট কেন্দ্রগুলোতে।
উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, কুড়িগ্রাম-৪ আসনে মোট ভোটার সংখ্যা ২লক্ষ ৮৯ হাজার ১‘শ ১২জন এবং মোট ভোট কেন্দ্র ১৩০টি। এর মধ্যে চিলমারী উপজেলায় মোট ভোট কেন্দ্র ৪২টি। চরা লসহ উপজেলায় মোট ভোটার সংখ্যা ৯২ হাজার ৬‘শ ৮৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪৪ হাজার ৭৬৪ জন ও মহিলা ভোটার ৪৭ হাজার ৯২১জন।
কুড়িগ্রাম-৪ (চিলমারী, রৌমারী ও রাজিবপুর) আসনের চিলমারী উপজেলায় বিদ্যূৎবিহীন ১৬টি ভোট কেন্দ্র হচ্ছে, ফ্রেন্ডশিপ প্রাথমিক বিদ্যালয়, মুদাফৎকালিকাপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, নটারকান্দি উচ্চ বিদ্যালয়, ছালিপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, ডাটিয়ারচর সরকারী প্রাথমিক বিদ্যালয়, খারুভাঁজ নতুন চরে অস্থায়ী কেন্দ্র, দীঘলকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয়, খোর্দ্দ বাঁশপাতারী সরকারী প্রাথমিক বিদ্যালয়, চর বৈলমনদিয়ার খাতা সরকারী প্রাথমিক বিদ্যালয়, চর শাখাহাতি ১নং সরকারী প্রাথমিক বিদ্যালয়, ঢুষমারা সরকারী প্রাথমিক বিদ্যালয়, চর গোড়ার কুঠি সরকারী প্রাথমিক বিদ্যালয়, গয়নার পটল সরকারী প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ খাউরিয়া স্কুল এন্ড কলেজ, উত্তর খাউরিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় ও খেরুয়ার চর সরকারী প্রাথমিক বিদ্যালয়।
নাম প্রকাশে অনিচ্ছুক বিগত নির্বাচনে দায়িত্ব পালনকারী কয়েকজন প্রিজাইডিং অফিসার বলেন, বিদ্যুৎবিহীন কেন্দ্রসমুহে ভোট গণনার সময় পর্যাপ্ত আলো না থাকায় চরম বিপাকে পড়তে হয়েছে। ভোট গণনার সময় প্রার্থীর সমর্থকরা কেন্দ্রের চারপাশে উত্তেজনায় থাকে। তখন নির্বাচনী সরঞ্জামাদি নিয়ে ব্যস্ত থাকতে হয়। সে কারণে কেন্দ্রের ভিতর ও বাইরে পর্যাপ্ত আলোর ব্যবস্থা থাকলে ভোট গ্রহণ কর্মকর্তাদের অনেক সুবিধা হয়।
উপজেলা নির্বাচন অফিসার মোঃ আজিজার রহমান বলেন, উপজেলায় মোট ১৬টি ভোট কেন্দ্রে বিদ্যুতের সংযোগ নেই। বিদ্যুৎ সংযোগবিহীন কেন্দ্র সমুহের তালিকাসহ বিষয়টি আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানানো হয়েছে। জরুরী ভিত্তিতে কেন্দ্রগুলোতে ভোটের আগেই অস্থায়ীভাবে সোল্যার প্যানেলের ব্যবস্থা করা হবে।
উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ শামসুজ্জোহা জানান, বিদ্যুৎ সংযোগ বিহীন ভোট কেন্দ্র সমুহে নির্বাচনের আগেই আলোর ব্যবস্থা করা হবে। ❑

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here