কুড়িগ্রাম চিলমারীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে অষ্টমী স্নান, সকল প্রস্তুতি সম্পন্ন

0
239

কুড়িগ্রাম প্রতিনিধি:
কুড়িগ্রামের চিলমারী উপজেলায় ব্রহ্মপুত্র নদের তীরে আগামীকাল রোববার হিন্দু ধর্মাবলম্বীদের পবিত্র অষ্টমী স্নান ও মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে । এ উপলক্ষে এক দিন আগেই ব্রহ্মপুত্রের তীরে আজ শনিবার পুণ্যার্থীদের ঢল নেমেছে। সকাল থেকেই দেশের বিভিন্ন স্থান থেকে বাস, ট্রেন, ভ্যান ও হেঁটে মেলা স্থলের দিকে যাচ্ছে অসংখ্য মানুষ।
¯œান উৎসব কমিটির আহŸায়ক বিষু কুমার বর্মণ জানান, শনিবার সকাল ১০টা থেকে রোববার সকাল ৭টা ৫২ মিনিট অষ্টমী প্রহর থাকলেও রোববার সকাল ৬টা ১০ মিনিট থেকে সকাল ৭টা ৫২ মিনিটের মধ্যে স্নানের উত্তম সময়।
তিনি আরো জানান, প্রতিবছরের মতো এবারও বাংলাদেশের বিভিন্ন জেলা-উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী দেশ ভারত ও নেপাল থেকে পুণ্যার্থীরা অষ্টমী স্নান মেলায় আসবে। এবার দুই লাখেরও বেশি পুণ্যার্থীর সমাগম হবে বলে আশা করা হচ্ছে।
স্নান ও মেলা উপলক্ষে রমনা ব্যঙ মারা ঘাট থেকে প্রায় দুই কিলোমিটার এলাকাজুড়ে বালুচর এলাকায় বসেছে সার্কাস ও ভাওয়াইয়া গানের আসর। বাঁশির সুর, ঢোলের শব্দ ও নারী-পুরুষের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে চরা ল।
মেলায় স্থানীয়ভাবে তৈরি বাঁশের বাঁশি, মাটির হাঁড়ি, থালা, দেব-দেবীর মূর্তি, পুতুল, বাঘ, আম, নৌকা ইত্যাদির পসরা সাজিয়েছেন বিক্রেতারা। এ ছাড়া রয়েছে ফলমূল, নানা জাতের চাল, পাখি, মুড়ি-মুড়কি, খই, দই, চিড়া ইত্যাদি।
চিলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মির্জা মুরাদ হাসান বেগ জানান, মেলা প্রাঙ্গণের নিরাপত্তা রক্ষায় অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন করা হয়েছে। এ ছাড়া পুলিশ, র‌্যাব, আনসার ও ভিডিপির পর্যাপ্ত সদস্য মোতায়েন করা হয়েছে। তিনি আরও জানান, বিশুদ্ধ পানীয় জলের জন্য নলকূপ স্থাপন ও নারী পুণ্যার্থীদের পোশাক পাল্টানোর সুবিধার্থে সরকারি, বেসরকারি ও এনজিওদের সহায়তায় দুই শতাধিক তাঁবু থাকবে।
প্রতিবছর নির্দিষ্ট দিনে চৈত্র মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে হিন্দুধর্মের মানুষেরা পাপ মোচনের আশায় চিলমারীর ব্রহ্মপুত্র নদের তীরে স্নানের জন্য ছুটে আসে।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here