কুড়িগ্রামে বাফার গুদামে কম ওজনের সার সরবরাহকারী ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতারণা

0
199

কুড়িগ্রাম প্রতিনিধিঃ
কুড়িগ্রামে বাফার গুদামে কম ওজনের সার সরবরাহ করার অভিযোগ উঠেছে সরবরাহকারী ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে। নবাব এন্ড কোং নামে একটি প্রতিষ্ঠান প্রতিবস্তায় ৩ থেকে ৫ কেজি পর্যন্ত কম সার সরবরাহ করায় ৪টি ট্রাকের মালামাল আটকে দেয়া হয়েছে। অপরদিকে কিছু অসাধূ কর্মকর্তা কম ওজনের সার গুদামে ভরছে বলে অভিযোগ উঠেছে। অভিযোগ অস্বীকার করে গুদাম ইনচার্জ জানিয়েছেন শতশত বস্তার মধ্যে দুই/পাঁচটা বস্তায় কম ওজনের সার থাকাটা অস্বাভাবিক নয়। এরফলে প্রতারিত হচ্ছে কৃষকসহ ডিরারগণ।
জানা যায়, জেলায় জুলাই থেকে জুন মাস পর্যন্ত ইউরিয়া সারের চাহিদা ৪১ হাজার মে.টন। মজুদ আছে ১০ হাজার মে.টন। পাওয়া গেছে ২৬ হাজার মে.টন। সরজমিনে বাফার গুদামে খোঁজ নিয়ে জানা যায়, বিসিআইসি সৌদিআরব থেকে খোলা ইউরিয়া সার কিনে ঠিকাদারদেরকে মাধ্যমে প্যাকিং করে চাহিদামতো দেশের বিভিন্ন বাফার গোডাউনে ট্রাকে করে সেগুলো সরবরাহ করছে। ৪টি ঠিকাদারী প্রতিষ্ঠান সার সরবরাহ করলেও দুটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ওজনে কম সার দেওয়ার অভিযোগ ওঠায় কুড়িগ্রাম বাফার ইনচার্জ মোস্তফা কামাল নবাব এন্ড কোং এবং সাউথ ডেল্টা শিপিং এন্ড ট্রেডিং লিমিটেডের বিরুদ্ধে বিসিআইসি ও সংশ্লিষ্ট ঠিকাদারদের বিরুদ্ধে লিখিত অভিযোগ পাঠান। অভিযোগে জানা যায়, এসব প্রতিষ্ঠান প্রতি ট্রাকে ৫০ কেজি বস্তা সরবরাহ করার কথা থাকলেও কিছু কিছু বস্তায় কম ওজনের সার পাওয়া যাচ্ছে। ঠিকাদাররা কারচুপি করে শতশত বস্তার মধ্যে কম ওজনের বস্তা চালিয়ে নেয়ার চেষ্টা করছে। সর্বশেষ নবাব এন্ড কোং ৪টি ট্রাকে পুরোটাই কম ওজনের সারের বস্তা পাঠালে বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হয়। গোডাউনের লেবাররাও সেসব বস্তা খালাস করতে রাজী হয়নি। ফলে তিনদিন ধরে ট্রাকগুলো গোডাউনে আটকে রাখা হয়।
এ ব্যাপারে জেলা সার ডিলার সমিতি’র সাধারণ সম্পাদক সামছুল ইসলাম মন্ডল জানান, প্রতি ট্রাকের মধ্যে কিছু কিছু বস্তায় কম সার পাওয়া যাচ্ছে। এতে কৃষকসহ ডিলাররাও প্রতারিত হচ্ছে। আমরা বাফার ইনচার্জকে বলেছি ৪টি ট্রাকে কম ওজনের বস্তা রয়েছে সেগুলো ঠিকাদারের কাছে ফেরৎ পাঠাতে।
কিছু কম ওজনের সার সরবরাহের কথা স্বীকার করে কুড়িগ্রাম বাফার ইনচার্জ মোস্তফা কামাল জানান, সবগুলোর ওজন মাপা সম্ভব নয়। কোন কারণে বিক্ষিপ্তভাবে দুই/পাঁচটা বস্তা আমার বা আপনার অজান্তে যেতে পারে। জেনেশুনে এটা করা হচ্ছে না। চারটি কম ওজনের ট্রাকের বস্তাগুলো ডেলিভারী করা হবে না জানালেও ইতোমধ্যে একটি ট্রাকের বস্তা খালাস করার বিষয়টি অস্বীকার করেন এই কর্মকর্তা।
খবর ৭১/ ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here