কুড়িগ্রামে গ্রাম আদালত সম্পর্কে গণমাধ্যমের সাথে মতবিনিময়সভা

0
215

কুড়িগ্রাম প্রতিনিধি :
কুড়িগ্রামে গ্রাম আদালত সম্পর্কে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধিতে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসন (উত্তরণ) সম্মেলন কক্ষে মতবিনিময় সভার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোছা: সুলতানা পারভীন। অনুষ্ঠানে কুড়িগ্রাম জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিকস মিডিয়ার অর্ধশতাধিক সাংবাদিক অংশগ্রহন করেন।
স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক রফিকুল ইসলাম সেলিম’র সভাপতিত্বে বক্তব্য রাখেন কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি এড. আহসান হাবীব নীলু, সহ-সভাপতি রেজাউল করিম রেজা, সাধারণ সম্পাদক আতাউর রহমান বিপ্লব, সিনিয়র সাংবাদিক সফি খান, কুড়িগ্রাম টেলিভিশন রিপোটার্স ফোরামের আহবায়ক সেখ হুমায়ুন কবির সূর্য্য, ইউএনডিপি’র ডিস্ট্রিক ফেসিলিটেটর আ.ফ.ম রুকুনুল ইসলাম ডলার, গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের কমিউনিকেশন এন্ড আউটরিচ স্পেশালিস্ট অর্পনা ঘোষ প্রমুখ। বাংলাদেশ সরকার, ইউরোপীয়ান ইউনিয়ন এবং ইউএনডিপি প্রকল্পটিতে আর্থিকভাবে সহযোগিতা করছে।
আয়োজকরা জানান, বর্তমানে কুড়িগ্রাম জেলার ৬টি উপজেলায় ৪৭টি ইউনিয়নে গ্রাম আদালতের কার্যক্রম চলমান রয়েছে। গত সাড়ে ৪ মাসে মোট মামলা হয়েছে ২৮ হাজার ৮৯টি, এরমধ্যে ইউনিয়ন পরিষদে গ্রাম আদালতে নিস্পত্তি হয়েছে ২৩ হাজার ৪৭৯টি এবং উচ্চ আদালতে প্রেরণ করা হয়েছে ১ হাজার ৯২২টি। এতে ক্ষতিপূরণ আদায় করা হয়েছে ১৪ দশমিক ১৭ কোটি টাকা। গ্রাম আদালতে নির্যাতিতা নারীর আবেদনের সংখ্যা ছিল ২৮ ভাগ। প্যানেল সদস্য হিসেবে অংশগ্রহন ১১ ভাগ। প্রকল্প থেকে গ্রাম আদালতে সাধারণ বিচারপ্রার্থীদের উদ্বুদ্ধকরণ ও সচেতনতা বৃদ্ধিতে উঠান বৈঠক, মতবিনিময়সভা, নাটক, র‌্যালি ও যুব কর্মশালার ব্যবস্থা নেয়া হচ্ছে।
খবর ৭১/ ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here