কুড়িগ্রামে আকস্মিক শিলাবৃষ্টির তান্ডবে কৃষি জমিতে ব্যাপক ক্ষতি

0
408

কুড়িগ্রাম প্রতিনিধি:
কুড়িগ্রামে শুক্রবার ঘটে যাওয়া আকষ্মিক শিলাবৃষ্টির কারণে কৃষি জমিতে ব্যাপক ক্ষতি হয়েছে। মাঠ পর্যায়ে চলছে ক্ষয়ক্ষতির হিসাব। শিলঝড়ের কারণে কুড়িগ্রাম সদর, নাগেশরী ও ফুলবাড়ীতে ফসলসহ ঘরবাড়ি ও গাছপালার ব্যাপক ক্ষতি হয়। শিলের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক টিনঘরের চাল। দু’দফায় প্রায় ৩ঘন্টা ধরে চলে এ তান্ডব। এসময় ঘরে আটকে পরে দিন এনে দিন খাওয়া মানুষগুলো। শিলাবৃষ্টির কারণে শীষ বের হওয়া বোরো ফসলের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয়েছে সবজি ক্ষেতসহ কাঁঠাল, আম, ও লিচুর বাগান।
কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক আব্দুর রশিদ সরকার জানান, শিলাবৃষ্টির কারণে জেলার ৩টি উপজেলার ১১টি ইউনিয়নে ৫১০ হেক্টর ফসলী জমি আক্রান্ত হয়েছে। এরমধ্যে কুড়িগ্রাম সদরে বোরো ৯০ হেক্টর, ভুট্টা ও শাকসবজি ১০ হেক্টর করে, ফুলবাড়ি উপজেলাতে বোরো-১২৫ হেক্টর, ভুট্টা ৫৫ হেক্টর, শাক সবজি ৭৫ হেক্টর এবং নাগেশ্বরীতে বোরো ৮৩ হেক্টর, ভুট্টা ২৫ হেক্টর ও ৩৫ হেক্টর শাকসবজি আক্রান্ত হয়েছে। তিনি আরও জানান, ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে কৃষি বিভাগের সকল কর্মকর্তা মাঠ পর্যায় কৃষকদের বিভিন্ন পরার্মশ প্রদান করছে।
অপরদিকে জেলা ত্রাণ শাখা সূত্র জানিয়েছে, শিলা বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্থ ঘরবাড়ির তালিকা ইউনিয়ন চেয়ারম্যানদের নিকট চাওয়া হয়েছে। তালিকা প্রক্রিয়াধীন রয়েছে।
খবর ৭১/ ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here