কিমকে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ জানাবেন ট্রাম্প

0
241

খবর ৭১: সিঙ্গাপুর সামিট সফল হলে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনকে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ জানাবেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার হোয়াইট হাউজে সফররত জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে’র সঙ্গে বেঠক শেষে এমনটিই জানিয়েছেন তিনি। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, বহুল প্রতিক্ষীত সিঙ্গাপুর সামিটকে সামনে রেখে বৃহস্পতিবার ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করেন শিনজো অ্যাবে। দীর্ঘ আলোচনায় তারা সিঙ্গাপুর সামিটের প্রস্তুতি নিয়ে কথা বলেন। পরে এক যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, বৈঠক যদি ভালোভাবে সম্পন্ন হয়, তাহলে নিশ্চিতভাবেই তাকে আমন্ত্রণ জানানো হবে।
আমি মনে করি, তিনি এতে সম্মতি দেবেন। এমনটিই ঘটবে। এসময় কোরিয়া যুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তি টানার বিষয়েও কথা বলেন ট্রাম্প। তিনি বলেন, সম্ভব হলে তিনি কোরিয়া যুদ্ধ সমাপ্ত করার জন্য কিমের সঙ্গে একটি চুক্তি করবেন । তার ভাষায়, ‘আমরা একটি চুক্তি স্বাক্ষর করতে পারি, এটা হবে প্রথম পদক্ষেপ। আমরা এ বিষয়ে অন্যদের সঙ্গেও আলোচনা চালিয়ে যাচ্ছি। সম্ভবত এটাই বৈঠকের সবচেয়ে সহজ অংশ। বৈঠকের কঠিন অংশ আরো পরে।’ একদিন উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের স্বাভাবিক সম্পর্ক তৈরি হবে বলেও আশা প্রকাশ করেন ট্রাম্প। পূর্বে উত্তর কোরিয়ার পারমানবিক অস্ত্র ত্যাগ করার জন্য চাপ প্রয়োগের নীতি অনুসরণ করলেও বৃহস্পতিবার ট্রাম্প কিছুটা নমনীয় ছিলেন। এদিন তিনি বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ আলোচনা চলছে।
উল্লেখ্য, ১২ই জুন সিঙ্গাপুরের সেন্টোসা দ্বীপে কিমের সঙ্গে বৈঠকে বসবেন ট্রাম্প। এই বৈঠকে যুক্তরাষ্ট্রের মূল দাবি থাকবে উত্তর কোারিয়ার পারমাণবিক অস্ত্র ত্যাগ। কিন্তু একতরফাভাবে নিজেদের পারমাণবিক প্রকল্প বাদ দিতে অস্বীকৃতি জানিয়েছে উত্তর কোরিয়া। দেশটি বলেছে, নিরাপত্তার নিশ্চয়তা না দেওয়া পর্যন্ত তারা একতরফাভাবে পারমাণবিক অস্ত্র ত্যাগ করবে না। আশা করা হচ্ছে, সিঙ্গাপুর সামিটে দর কষাকষি শেষে সমঝোতায় পৌঁছাবে দু’দেশ।
খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here