কিভাবে আসবে ৫ লাখ ২৩ হাজার কোটি টাকা?

0
310

খবর ৭১ঃ ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা ব্যয় ধরে ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এই ব্যয় জিডিপির ১৮ দশমিক ১ শতাংশ। বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট এটি।

এবারের বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) উৎস হতে আসবে ৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা। এনবিআর বহির্ভূত সূত্র থেকে কর ধরা হয়েছে সাড়ে ১৪ হাজার কোটি টাকা। এ ছাড়া কর বহির্ভূত খাত থেকে রাজস্ব আসবে ৩৭ হাজার ৭১০ কোটি টাকা।

আগামী অর্থবছর থেকে ভ্যাট আইন ২০১২ বাস্তবায়ন হতে যাচ্ছে।

বাজেটে ঘাটতি আছে ১ লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা, যা বরাবরের মতো জিডিপির ৫ শতাংশের মধ্যেই আছে। ঘাটতি অর্থায়নে বৈদেশিক উৎস থেকে আসবে ৬৮ হাজার ১৬ কোটি টাকা। অভ্যন্তরীণ উৎস থেকে নেওয়া হবে ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা। সঞ্চয়পত্র ও অন্যান্য ব্যাংক বহির্ভূত খাত থেকে আসবে ৩০ হাজার কোটি টাকা।

চলতি অর্থবছরের মূল বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয় ৩ লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা। অর্থবছরের জুলাই-মার্চ পর্যন্ত সময়ে রাজস্ব আদায় পরিস্থিতি পর্যালোচনা করে লক্ষ্যমাত্রা ২২ হাজার ৬৬৮ কোটি টাকা কমিয়ে ৩ লাখ ১৬ হাজার ৬১২ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here