কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনও তাদের ন্যূনতম শর্ত পূরণ করতে পারে নাই

0
319

খবর৭১:যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় ন্যূনতম শর্ত পূরণ করতে পারেনি, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, “কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনও তাদের ন্যূনতম শর্ত পূরণ করতে পারে নাই। এভাবে আপনারা আর বেশিদিন চলতে পারবেন না।

”আজ বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ইউনিভার্সিটির সমাবর্তনে তিনি এ কথা বলেন।
শিক্ষামন্ত্রী জানান, যেসব বিশ্ববিদ্যালয় শিক্ষার পরিবেশ তৈরি না করে মুনাফার লক্ষ্য নিয়ে চলতে চায়, নানাভাবে চাপ দিয়েও তাদের শর্ত মানতে আগ্রহী করা যায়নি। তিনি বলেন, “এখন তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া ছাড়া আর কোনো উপায় নাই। ”

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ব্যয় সহনীয় পর্যায়ে রাখার অনুরোধ জানিয়ে নাহিদ বলেন, ভর্তি ও টিউশন ফিসহ সকল প্রকার ব্যয় নির্ধারণের সময় যেন দেশের মানুষের সক্ষমতা ও জনগণের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করা হয়।

প্রাথমিক ও মাধ্যমিকে সংখ্যানুপাতে ছাত্রীদের এগিয়ে থাকার ধারাবাহিকতায় উচ্চশিক্ষাতেও নারীদের সম উপস্থিতি নিশ্চিত করার কথা বলেন শিক্ষামন্ত্রী। তিনি আশা প্রকাশ করেন, আগামী ছয় বছরের মধ্যে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ছাত্র-ছাত্রীর সংখ্যায় সমতা আনা সম্ভব হবে।

গতানুগতিকতার বাইরে এসে বিশ্ববিদ্যালয়গুলোকে নতুন জ্ঞান সৃষ্টির আহ্বান জানিয়ে তিনি বলেন, “বিষয় বাছাই, শিক্ষাক্রম উন্নয়ন ও শিক্ষাদান পদ্ধতি ক্রমান্বয়ে উন্নত করতে হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দায়িত্বশীল এবং দেশ ও জনগণের সেবায় নিজেদের জ্ঞান কাজে লাগাতে হবে। ”

এ ছাড়াও সমাবর্তনে গ্র্যাজুয়েটদের প্রতি আহ্বান জানিয়ে মন্ত্রী জানান, তারা যেন দেশ ও দশের জন্য নিজেদের প্রস্তুত করেন এবং ভালো মানুষ হয়ে বিশ্বসভায় বাংলাদেশের মুখ উজ্জ্বল করতে সচেষ্ট হন।

সমাবর্তনে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা-১৩ আসনের এমপি ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক। এতে স্বাগত বক্তব্য দেন উপাচার্য অধ্যাপক আনোয়ারুল হক শরীফ। ধন্যবাদ জ্ঞাপন করেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জামিল আজহার।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here