কাশ্মীর ইস্যুতে উত্তপ্ত হয়ে উঠেছে ভারত-পাকিস্তান,শক্তিশালী নৌমহড়ায় ভারত

0
685

খবর৭১ঃ কাশ্মীর ইস্যুতে উত্তপ্ত হয়ে উঠেছে ভারত-পাকিস্তান সীমান্ত। পাল্টাপাল্টি হুমকির পাশাপাশি চলছে নানা প্রস্তুতি। এরই মধ্যে দেশ দুটি ‘আকাশযুদ্ধে’ জড়িয়ে পড়ে। আর এই চলমান উত্তেজনার মধ্যেই এবার সাগরে যুদ্ধের প্রস্তুতি হিসেবে বিশাল নৌমহড়া করেছে ভারত।

ভারতের সমুদ্র উপকূলে অনির্দিষ্ট সংখ্যক রণতরীর মহড়া চালানো ও মোতায়েনের কথা নিশ্চিত করেছে দেশটির নৌবাহিনী।

এ ব্যাপারে রাশিয়ান সংবাদমাধ্যম আরটি নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ভারতীয় নৌবাহিনীর এই বিশাল মহড়ায় অংশ নিয়েছে দেশটির বিমানবহনকারী রণতরী ও পারমাণবিক শক্তিসম্পন্ন সাবমেরিন। ভারতীয় নৌবাহিনীর মুখপাত্রও এক টুইট বার্তায় এমন মহড়ার কথা নিশ্চিত করেছেন।

দেশটির সামরিক বাহিনীর দেয়া ওই বিবৃতিতে জানানো হয়েছে, ‘যে কোন উদ্ভূত পরিস্থিতিতে সমুদ্রপথে পাকিস্তানের আক্রমণ প্রতিরোধ, প্রতিহত ও পরাজিত করার লক্ষ্যে এমন নৌ মহড়া ও রণতরী মোতায়েন করেছে ভারত। ’

আরটির প্রতিবেদনে ভারতের সামরিক বাহিনীর দেয়া এক বিবৃতির বরাত দিয়ে জানানো হয়েছে, রাশিয়ার তৈরি ভারতীয় নৌবাহিনীর বিমানবহনকারী রণতরী আইএনএস ‘বিক্রমাদিত্য’ এবং বেশ কয়েকটি পারমাণবিক ক্ষমতাসম্পন্ন সাবমেরিন অন্যান্য নৌযান ও বিমানের সঙ্গে মহড়ায় অংশ নিয়েছে।

তবে ভারতের সামরিক বাহিনী দেয়া ওই বিবৃতিতে এসব রণতরী মোতায়েনের সময় সম্পর্কে কিছু জানানো হয়নি। তাছাড়া কোন কোন সাবমেরিন মোতায়েন করা হয়েছে সে বিষয়েও কিছু জানায়নি তারা।
খবর৭১ /জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here