কাশ্মীরে বন্দুকযুদ্ধে ৫ ভারতীয় সেনাসহ ১০ জন নিহত

0
294

খবর ৭১: ভারত অধিকৃত কাশ্মীরের উত্তরাঞ্চলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে পাঁচ ভারতীয় সেনা ও পাঁচ স্বাধীনতাকামী নিহত হয়েছে। মঙ্গলবার পুলিশ এই তথ্য জানিয়েছে।

স্থানীয় পুলিশ সুপার শমশের হুসাইন জানান, কাশ্মীরের কুপওয়ারায় মঙ্গলবার বিদ্রোহীরা নিরাপত্তা বাহিনীর ওপর গুলিবর্ষণ করলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

শমশের বলেন, ‘বন্দুকযুদ্ধে নিরাপত্তা বাহিনীর পাঁচ সদস্য ও পাঁচ সন্ত্রাসী নিহত হয়েছে। অভিযান শেষ হয়েছে। আমরা এলাকাটিতে টহল দিয়ে যাচ্ছি।’

বুধবার পর্যন্ত নিহত বিদ্রোহীদের পরিচয় জানা যায়নি। এ পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

চলতি বছরের শুরু থেকেই ওই এলাকায় ব্যাপক সহিংসতা হয়েছে। ভারত ও পাকিস্তান- দুই পক্ষই সম্প্রতি সীমান্তের ওপারে গোলাবর্ষণ করেছে। এতে সাধারণ মানুষের বাড়িঘরের ক্ষয়ক্ষতি হয়েছে।

এর আগে রবিবার পাকিস্তানের কাশ্মীর অংশে ভারতীয় গোলাবর্ষণে একই পরিবারের পাঁচজন নিহত হয়। এছাড়া আরো দুইজন গুরুতর আহত হয়। এতে দক্ষিণ এশিয়ার এই দুই প্রতিবেশীর মধ্যে নতুন করে সম্পর্কের অবনতি শুরু হয়।

ভারতের অভিযোগ, পাকিস্তান কাশ্মীরের বিদ্রোহীদের প্রশিক্ষণ ও অস্ত্র দিয়ে সহায়তা করছে। অবশ্য এই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে পাক প্রশাসন।

সাম্প্রতিক বছরগুলোতে কাশ্মীরের বিদ্রোহীদের ওপর ভারতীয় বাহিনীর নিপীড়ন অতীতের সীমা ছাড়িয়েছে। ভারতবিরোধী বিক্ষোভও বেড়েছে সেখানে। রাস্তায় নেমে আসছে সাধারণ মানুষ। এই প্রথম কাশ্মীরে ভারতীয় নিপীড়নের প্রতিবাদ জানাতে রাস্তায় নেমে এসেছে মেয়েরাও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here