কাশিরাম বেলপুকুর ইউনিয়নে ল্যাম্ব-শো প্রকল্পের সমাপ্তিকরণ সভা

0
673
কাশিরাম বেলপুকুর ইউনিয়নে ল্যাম্ব-শো প্রকল্পের সমাপ্তিকরণ সভা
ছবিঃ মিজানুর রহমান মিলন, সৈয়দপুর থেকে।

খবর৭১ঃ

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর থেকেঃ মা ও শিশুর মৃত্যুর হার কমানোসহ স্বাস্থ্য উন্নয়নে কাজ করা ল্যাম্ব শো-প্রকল্পের সমাপ্তিকরণ সভা অনুষ্ঠিত হয়। গত বুধবার দুপুরে সৈয়দপুর উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়ন পরিষদ চত্বরে ওই সভা করা হয়। এতে সভাপতিত্ব করেন ইউপি চেয়ারম্যান এনামুল হক চৌধুরী।

অনুষ্ঠানে বক্তব্য বলেন ল্যাম্ব শো প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো. আলতাফ হোসেন, ইউপি সচিব মো. রহিদুল ইসলাম, ইউনিয়ন স্বাস্থ্য পরিদর্শক মো. মনোয়ার হোসেন, ল্যাম্ব শো প্রকল্পের ফিল্ড কো অর্ডিনেটর আলফ্রেড বিশ্বাস প্রমুখ। সমাপ্তিকরণ সভায় ল্যাম্ব-শো প্রকল্পের কর্মকর্তারা প্রকল্পের কর্মকান্ড তুলে ধরে উপস্থিতিদের উদ্দেশ্যে বলেন, গত ২০১৬ সালের এপ্রিল মাসে ওই প্রকল্পের কার্যক্রম শুরু হয়। ইউনিয়ন পর্যায়ে কাজ শুরু হয় ২০১৭ সাল থেকে।

এ কাজ শুরুর পর থেকে ল্যাম্ব শো প্রকল্প মা ও শিশুর মৃত্যুর হার কমানোর লক্ষ্যে কাশিরাম বেলপুকুর ইউনিয়নে একাধিক কমিটি গঠনের মাধ্যমে ইউনিয়নবাসীকে সচেতন করা হয়েছে। তারা বলেন, ২০১৭ সাল থেকে চলতি বছরের নভেম্বর মাস পর্যন্ত ৩ বছরে ২২২ জন গর্ভবতী মা স্বাভাবিক সন্তান প্রসব করেছে। ওই ৩ বছরে ১ হাজার ৪৮৬ জনকে গর্ভকালীন চেকআপ ও ২৪৯ জন মাকে সন্তান প্রসব পরবর্তী ও নবজাতক শিশুকে স্বাস্থ্য চেকআপ করা হয়েছে। তবে স্বাভাবিক সন্তান প্রসবের ক্ষেত্রে সমস্যা দেখা দেয়ায় ৩ বছরে মাত্র ৮০ জনকে অন্যত্র চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।

তারা বলেন ল্যাম্ব-শো প্রকল্পের সদস্যরা সবার মাঝে সচেতনতা সৃষ্টি করতে পেরেছে বলে ওই সাফল্য এসেছে। এছাড়া ওই ৩ বছরে ১২ জনকে সেফটিনেস সাপোর্ট প্রদানের জন্য ৬১ হাজার টাকা বিতরণ করেছে ল্যাম্ব-শো প্রকল্প। সমাপ্তিকরণ সভায় জানানো হয়, আগামী ৩১ ডিসেম্বর ওই প্রকল্পের কার্যক্রম শেষ হবে। তবে প্রকল্পের নামে স্থানীয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে জমানো ১ লাখ ৫ হাজার ২১৯ টাকা, ল্যাম্ব-শো প্রকল্পের গড়া সমিতির সদস্যরা মা ও শিশু স্বাস্থ্য উন্নয়নে ব্যয় করতে পারবে এবং প্রকল্পের কাজ করার জন্য সকল আসবাবপত্র ইউনিয়ন পরিষদকে দেয়া হবে।

সভায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যৌন প্রজনন, বাল্যবিয়ে বিষয়ে প্রশিক্ষণ নেয়া ৯০০ কিশোর-কিশোরী ল্যাম্ব-শো প্রকল্পের কার্যক্রম নিয়ে কাজ করে যাওয়ার আহ্বান জানানো হয়। সমাপ্তিকরণ ওই সভায় বিভিন্ন স্কুল, কলেজের শিক্ষক, জনপ্রতিনিধি, সমাজসেবী, গণ্যমান্য ব্যক্তিবর্গসহ গণমাধ্যম কর্মীরা অংশ নেন। অনুষ্ঠানটি সার্বিক পরিচালনা করেন ল্যাম্ব-শো প্রকল্পের ফিল্ড কো-অর্ডিনেটর আলফ্রেড বিশ্বাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here