কালাইয়ে পানির দাবিতে মানববন্ধন!

0
270

এম এম আতাউর রহমান (জীবন),জয়পুরহাট:

জয়পুরহাটের কালাইয়ে পল্লী উন্নয়ন একাডেমির সমন্বিত পানি ব্যবস্থাপনা প্রায়োগিক গবেষণা প্রকল্পে আবাসিক বাড়িতে বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষ্যে অর্ধ কোটি টাকা ব্যয়ে সরকারি ওভার হেড ট্যাংকসহ গভীর নলকূপের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার প্রতিবাদে বালতি ও কলসি নিয়ে প্রায় পাঁচ শতাধিক গ্রামবাসী মানববন্ধন করেছেন।
আজ রবিবার দুপুরে উপজেলার হারুঞ্জা গ্রামে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রায় চার বছর আগে বগুড়া পল্লী উন্নয়ন একাডেমি ৬৮ লাখ টাকা ব্যয়ে উপজেলার হারুঞ্জা মৌজায় ‘আইডিব্লিউএম-আরডিএ’ প্রকল্প বাস্তবায়ন করে। এ প্রকল্প কার্যক্রমের আওতায় একটি গভীর নলকূপ, ওভার হেড ট্যাংক, বায়োগ্যাস প্লান্ট, সোলার সিস্টেম স্থাপন, মার্কেটিং ফ্লোর তৈরি, খাবার পানি সরবরাহ ও ভূ-গর্ভস্থ সেচ নালা স্থাপন সহ দরিদ্র জনগোষ্ঠীর অর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে প্রশিক্ষণ ও ক্ষুদ্র ঋণ প্রদানের ব্যবস্থা রয়েছে।
প্রকল্পের সভাপতি ও অপারেটর মহসিন আলী মাসুদ জানান, মিথ্যা অভিযোগে উপজেলা সেচ কমিটি এ প্রকল্পের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার জন্য তাকে একটি চিঠি দিয়েছেন। অভিযোগকারী আনিছুর রহমানের নামে কোন গভীর নলকূপ নেই।
তিনি আরও জানান, বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমির অর্থায়নে চার বছর আগে এ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। এ প্রকল্পের অধীনে শত শত আবাসিক বাড়িতে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ করা হচ্ছে। তার দাবি, এ প্রকল্পের মালিক সরকারি সংস্থা, ‘পল্লী উন্নয়ন একাডেমি’। তিনি এ প্রকল্পের রক্ষণাবেক্ষণ করার জন্য নিয়োগ প্রাপ্ত একজন অপারেটর মাত্র। বর্তমান ওই প্রকল্পের অধীন শত শত আবাসিক বাড়িতে বিশুদ্ধ পানি সরবরাহ এবং সাত একর জমিতে আগামী আমন মৌসুমের বীজতলা তৈরীসহ বেগুন-করলা আবাদ চলমান আছে।
উপজেলা নির্বাহী অফিসার ও সেচ কমিটির সভাপতি আফাজ উদ্দিন বলেন, ওই প্রকল্পটি অবৈধভাবে স্থাপন করা হয়েছে। এরা সেচ কমিটির কাছ থেকে অনুমোদন নেইনি। এ ব্যাপারে পল্লী উন্নয়ন একাডেমিকে চিঠি দেয়া হলে ও তারা কোন জবাব দেননি। আর প্রকল্পের সভাপতি ও অপারেটর মহসিন আলীকে যোগাযোগ করতে বলা হলে ও তার কোন সারা পাওয়া যায়নি। এ ব্যাপারে যে সিদ্ধান্ত নেয়া হয়েছে, তা উপজেলা সেচ কমিটি অনুমোদন করেছে।
তিনি আরও বলেন, জন দুর্ভোগ বন্ধে বিকল্প বৈধ ব্যবস্থা আছে।
এ ব্যাপারে জয়পুরহাটের জেলা প্রশাসক মোহম্মদ হোসেন বলেন, তদন্ত সাপেক্ষে এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here