কাবুলে মিলিটারি একাডেমিতে হামলা

0
317

খবর৭১:আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মিলিটারি একাডেমিতে ভারী গোলাগুলি ও বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে। সোমবার স্থানীয় সময় ভোর পাঁচটার দিকে দ্য মার্শাল ফাহিম ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটিতে এ ঘটনা ঘটে বলে স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে খবর দিয়েছে বিবিসি।

ঘটনার পরপরই আফগান নিরাপত্তা বাহিনী ওই এলাকার সব রাস্তা বন্ধ করে দিয়েছে। তবে এই হামলার দায় তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। হতাহতের সঠিক পরিসংখ্যানও পাওয়া সম্ভব হয়নি। হামলার বিষয়ে বিবিসির সংবাদদাতা জানিয়েছেন স্থানীয় সময় ভোর পাঁচটায় গোলাগুলির শব্দ পাওয়া যায়।

আফগান বার্তা সংস্থা টোলো নিউজ একডেমির ভেতরে থাকা সূত্রের বরাত দিয়ে জানিয়েছে একাডেমির প্রবেশপথের দিক থেকে গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে। বার্তা সংস্থাটির খবরে বলা হয়েছে, হামলার পর নিরাপত্তাকর্মীরা ওই এলাকার সব রাস্তা বন্ধ করে দিয়েছেন। স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে সোমবার ভোরে হামলার শিকার হয়েছে মার্শাল ফাহিম ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটি নামের ওই একাডেমি। হামলায় বেশ কয়েকজন হতাহত হওয়ার কথা শোনা গেলেও সংখ্যা সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি।
শনিবার কাবুলে বিস্ফোরক ভর্তি অ্যাম্বুলেন্স নিয়ে আত্মঘাতী হামলার রেশ কাটতে না কাটতেই এ হামলার ঘটনা ঘটল।

সম্প্রতি ইসলামিক স্টেট ও তালেবানরা আফগানিস্তানে হামলা জোরদার করেছে। শনিবারের আত্মঘাতী হামলার এক সপ্তাহ আগে একটি বিলাসবহুল হোটেলে হামলায় বিদেশিসহ অন্তত ২২ জন নিহত হওয়ার পর কাবুল জুড়ে উচ্চ সতর্কতা জারি করা হয়। ওই সতর্কতার মধ্যেই গত শনিবার শহরের সিটি সেন্টারের কাছে শক্তিশালী গাড়ি বোমা হামলা চালায় তালেবান গোষ্ঠী। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী বিস্ফোরক বোঝাই অ্যাম্বুলেন্সে করে চালানো ওই হামলায় নিহতের সংখ্যা কমপক্ষে ১০৩ জনে পৌঁছেছে। আহত হয়েছেন আরও ১৯১ জন। এ ঘটনায় একদিনের শোক ঘোষণা করেছে দেশটির সরকার।
এরপরই হামলার লক্ষ্যবস্তু হলো সিটি সেন্টারের পশ্চিম পাশে অবস্থিত মার্শাল ফাহিম ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটি। ১০৫ একর আয়তনের এই ইউনিভার্সিটিটির বাইরে গত বছরের ২১ অক্টোবর চালানো এক হামলায় ১৫জন নিহত হয়। তালেবান ওই হামলার দায় স্বীকার করে। জঙ্গিগোষ্ঠী তালেবানের ওই হামলায় ১০০ জন নিহত ও দেড় শতাধিক মানুষ আহত হন। গত বছরের অক্টোবরে এই একাডেমির বাইরে এক আত্মঘাতী গাড়ি বোমা হামলায় অন্তত ১৫ জন নিহত হয়।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here