কাবুলের ইন্টারক হোটেলে হামলার নিহতের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৪০

0
287

খবর৭১:কাবুলের ইন্টারকন্টিনেন্টাল হোটেলে হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪০য়ে দাঁড়িয়েছে। আহত হয়েছে আরো বহু মানুষ।

এদের মধ্যে বেশ কয়েকজন বিদেশি রয়েছে। তাদের ছয়জন ইউক্রেনের নাগরিক বলে দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে। নিহতদের মধ্যে কাজাখস্তানের এক নাগরিকও রয়েছেন। ৪১ বিদেশিসহ ১৫০ জনকে উদ্ধার করেছে নিরাপত্তা বাহিনী। তবে হতাহতের সংখ্যা আরো বেশি হতে পারে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স ও ফক্স নিউজ। হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছেনে তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। গোষ্ঠীটি ২০১১ সালেও একই হোটেল হামলা চালিয়েছিল।
ইউক্রেইনের রাজধানী কিয়েভ থেকে দেশটির পররাষ্ট্রমন্ত্রী পাভলো ক্লিমকিন টুইটারে জানিয়েছেন, হামলায় ছয় ইউক্রেনীয় নিহত হয়েছেন। হোটেল ভবনটির কয়েকটি অংশে আগুন ধরার পর ১৫০ জনেরও বেশি অতিথি পালিয়ে যেতে সক্ষম হন।

এদের মধ্যে ৪১ জনই বিদেশি। এদের কেউ কেউ বিছানার চাদর ও জানালার পর্দা বেঁধে, জানালা দিয়ে ঝুলিয়ে উপরের তলাগুলো থেকে নেমে আসতে সক্ষম হন। আফগান বাহিনীরা অন্যান্যদের উদ্ধার করে।

সবার মৃতদেহ উদ্ধার করা সম্ভব হয়নি বলে আফগান কর্মকর্তারা জানিয়েছেন। উদ্ধার অভিযান চলছে। হামলাকারী সব জঙ্গি নিহত হয়েছে। সেনাবাহিনীর পোশাক পরা বন্দুকধারীরা শনিবার রাতে হোটেলটিতে হামলা চালানোর পর সারারাত ধরে আফগান বিশেষ বাহিনীর সঙ্গে লড়াই চালিয়ে যায়। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়েল মুখপাত্র ওয়াহিদ মাজরহ জানিয়েছেন, নগরীর সিটি হাসপাতালে ১৯টি মৃতদেহ নিয়ে আসা হয়েছে। এদের মধ্যে ছয়জনকে বিদেশি হিসেবে শনাক্ত করা হয়েছে।

তবে গণমাধ্যমে সঙ্গে কথা বলার অনুমিত না থাকায় পরিচয় প্রকাশ না করার শর্তে দেশটির এক জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, নিহতের সংখ্যা ৪০ জনেরও বেশি এবং সংখ্যাটি আরো বাড়তে পারে। নিহতদের মধ্যে হোটেলটির কর্মী ও অতিথিরা ছাড়াও হামলাকারীদের সঙ্গে লড়াই করা নিরাপত্তা বাহিনীর সদস্যরাও রয়েছেন বলে জানিয়েছেন তিনি। এছাড়া নিহতের তালিকায় পাঁচ হামলাকারীও রয়েছেন।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here