কাতালোনিয়ার ৫ বিচ্ছিন্নতাবাদী নেতা আটক

0
200

খবর৭১: কাতালোনিয়ার পাঁচ বিচ্ছিন্নতাবাদী নেতাকে বিচারের জন্য আটক করা হয়েছে বলে জানিয়েছেন মাদ্রিদের স্প্যানিশ সুপ্রিম কোর্ট। আটককৃতদের মধ্যে আঞ্চলিক রাষ্ট্রপতি পদের জন্য সর্বশেষ একজন প্রার্থীও রয়েছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, বিচ্ছিন্নতাবাদী এই পাঁচ নেতার বিরুদ্ধে বিদ্রোহের অভিযোগ আনা হয়। অভিযোগে বলা হয়, স্বাধীনতার জন্য অন্য আটজন বিদ্রোহীর সঙ্গে তারা জড়িত ছিলেন।

আটক পাঁচ কাতালান রাজনীতিবিদ হলেন-

জর্ডি তুরুল – সাবেক কাতালান সরকারের মুখপাত্র এবং আঞ্চলিক প্রেসিডেন্টের জন্য সর্বশেষ প্রার্থী
জোসেপ রুল – সাবেক কাতালান উন্নয়ন মন্ত্রী
কার্মি ফোরকাডেল – সাবেক ক্যাটালান সংসদ স্পিকার
রাউল রোমেভা – সাবেক কাতালান পররাষ্ট্র বিষয়ক প্রধান
দোলরস বাসা – সাবেক কাতালান শ্রমমন্ত্রী

শুক্রবার সুপ্রিম কোর্টের বিচারক পাবলো ল্লারেনা রায় দেন, বিপজ্জ্নক হওয়ায় এই পাঁচ নেতা জেলে ফিরে এসেছেন।

এদিকে রায় কার্যকর হওয়ার পর শুক্রবারের মধ্যে বার্সেলোনার কেন্দ্রস্থলে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে বিক্ষোভকারীরা। পরে আঞ্চলিক প্রেসিডেন্ট পদপ্রার্থী জোর্ডি তুরুলকে কারাগারে রাখা হবে কি না তা নিয়ে কাতালান পার্লামেন্টে দ্বিতীয় দফা ভোটও অনুষ্ঠিত হয়।

অন্যদিকে দুই বিচ্ছিন্নতাবাদী নেতা বেলজিয়াম ও সুইজারল্যান্ডে স্বেচ্ছায় নির্বাসনে যাওয়ার জন্য স্প্যানিশ কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছেন বলে খবরে বলা হয়েছে।

বিদ্রোহ, অপহরণ ও অন্যান্য অপরাধের অভিযোগে মোট ২৫ জন বিচ্ছিন্নতাবাদীকে অভিযুক্ত করা হয়। তবে তারা এসব অভিযোগ অস্বীকার করেছেন।

স্বাধীনতার প্রশ্নে গত ২ অক্টোবর কাতালোনিয়ায় গণভোটের পর বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়, যা অবৈধ ঘোষণা করেছে স্প্যানিশ আদালত। নিষিদ্ধ ঘোষিত গণভোটের পরে আটক এই পাঁচজন নেতা স্বাধীনতা আন্দোলনে স্বতন্ত্র ভূমিকার জন্য তদন্তের স্বার্থে গত বছরের শেষ দিকে জামিনে মুক্তি পান।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here