কাতারের ওপর অবরোধ ব্যর্থ হয়েছে

0
290

খবর৭১: কাতারের ওপর জিসিসিভুক্ত দেশগুলোর অবরোধ ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি। শুক্রবার জার্মানির মিউনিখে এক নিরাপত্তা সম্মেলনে যোগ দিয়ে এ মন্তব্য করেন তিনি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগ এনে সৌদি আরবের নেতৃত্বে কয়েকটি দেশ গত বছরের জুনে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। দেশগুলোর মধ্যে রয়েছে, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ও মিশর। এসব দেশ কাতারের ওপর স্থল, নৌ ও আকাশপথের অবরোধ আরোপ করে।

নিরাপত্তা ওই সম্মেলনে কাতারের আমির বলেন, প্রতিবেশিদের তৈরি করা সংকটের মধ্যে দিয়ে যেতে হচ্ছে দোহাকে। তবে সৌদি আরব আর তাদের মিত্র দেশগুলোর অবরোধের উদ্যোগ ব্যর্থ হয়েছে। কেননা সমুদ্র-আকাশ আর সড়কপথে অবরোধ আরোপের পরও নির্বিঘ্নে আন্তর্জাতিক ব্যবসা চালিয়ে গেছে কাতার।

তামিমের দাবি, শত বাধার মুখেও লোকসান গুনতে হয়নি তেল-গ্যাসের কোন চালানেই। দীর্ঘ ৮ মাসের অবরোধের ফলে বরং কাতারের লাভ হয়েছে। নতুন কয়েকটি আন্তর্জাতিক রুট ব্যবহার করতে পেরেছে তার দেশ।

সম্মেলনে মধ্যপ্রাচ্যে শান্তি ফিরিয়ে আনার জন্য সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, আঞ্চলিক অস্থিরতা, প্রতিবেশিদের আরোপ করা অবরোধের পরও কাতার বিশ্বের অন্যতম শান্তিপূর্ণ দেশ।

এসময় তিনি আরও বলেন, ইরান ও মুসলিম ব্রাদারহুডের সাথে ঘণিষ্ঠতার অভিযোগ এনে গত বছরের ৫ জুন থেকে আমাদের কোনঠাসা করে রাখতে চেয়েছে সৌদি জোট।

উল্লেখ্য, গত মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন সৌদি নেতৃত্বাধীন জোটকে কাতারের সঙ্গে সম্পর্ক মিটিয়ে ফেলার আহ্বান জানায়।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here