করোনা শনাক্তে চালু হচ্ছে আরও ১১ ল্যাব

0
479
করোনা শনাক্তে চালু হচ্ছে আরও ১১ ল্যাব

খবর৭১ঃ মারাত্মক আকার ধারণ করতে যাওয়া মহামারি করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে রোগটি শনাক্তে পরীক্ষার পরিমাণ আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। সে লক্ষে শিগগির দেশে আরও ১১টি পরীক্ষাগার চালু হবে। এর মধ্যে ঢাকায় পাঁচটি এবং ঢাকার বাইরে ছয়টি।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানিয়েছেন এসব তথ্য।

নাসিমা সুলতানা বলেন, “বর্তমানে দেশের মোট ১৭টি ল্যাবে পিসিআর পদ্ধতিতে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা করা হচ্ছে। আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে আরও ১১টি ল্যাবে পিসিআর পদ্ধতিতে এই পরীক্ষা করা হবে। অর্থাৎ কিছু দিন পর করোনাভাইরাস শনাক্তে মোট ২৮টি পরীক্ষাগার হতে যাচ্ছে।’

অতিরিক্ত মহাপরিচালক জানান, ঢাকায় পাঁচটি এবং ঢাকার বাইরে ছয়টি ল্যাব প্রস্তুত হচ্ছে।

ঢাকার বাইরে যে প্রতিষ্ঠানগুলোতে করোনা পরীক্ষার কাজ শুরু করবে, সেগুলো হলো- চট্টগ্রাম মেডিকেল কলেজ, কুমিল্লা মেডিকেল কলেজ, ফরিদপুর মেডিকেল কলেজ, কুষ্টিয়া মেডিকেল কলেজ, এম আব্দুর রহিম মেডিকেল কলেজ (দিনাজপুর) ও বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ।

আর ঢাকায় স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ, মুগদা মেডিকেল কলেজ, শেখ রাসেল গেস্ট্রোলিভার ইনস্টিটিউট, এছাড়া কুর্মিটোলা জেনারেল হাসপাতালেও কাজ চলছে।

এই ১১টি প্রতিষ্ঠানে সাত থেকে ১০ দিনের মধ্যেই পিসিআর পরীক্ষা কার্যক্রম সম্প্রসারিত করা হবে বলে জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

মহামারি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২০৯ জন শনাক্ত হয়েছে। এটি দেশে একদিনে সর্বোচ্চ করোনা রোগী শনাক্তের রেকর্ড। নতুন রোগীদের মিলিয়ে দেশে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ১২ জনে। আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও সাতজনের। একদিনে মৃত্যুর এ সংখ্যাও দেশে এখন পর্যন্ত সর্বোচ্চ। করোনায় দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৬ জনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here