করোনার উপসর্গ দেখা দিলে বাধ্যতামূলক ছুটি

0
523
করোনার উপসর্গ দেখা দিলে বাধ্যতামূলক ছুটি

খবর৭১ঃ নভেল করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রমণের উপসর্গ দেখা দিলে কর্মীকে তাৎক্ষণিকভাবে বাধ্যতামূলক ছুটি দিতে নির্দেশ দিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। একই সঙ্গে ভুক্তভোগীর সঙ্গনিরোধের (কোয়ারান্টাইন) ব্যবস্থা করে চিকিৎসার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে সংশ্লিষ্ট মালিকপক্ষকে।

মালিক ও শ্রমিক সংগঠনগুলোকে চিঠি দিয়ে মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, প্রতিষ্ঠানের সব কর্মীকে থার্মাল স্ক্যানার ব্যবহারের মাধ্যমে পরীক্ষা করে কর্মক্ষেত্রে প্রবেশ করানোর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

কর্মক্ষেত্রে সবার নিয়মিত বিরতিতে হাত ধোয়া, আইইডিসিআর নির্দেশিত পন্থায় হাঁচি-কাশি দেয়া, করমর্দন বা কোলাকুলি থেকে বিরত থাকা, জনসমাগম পরিহার করা সর্বোপরি পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার বিষয়ে কর্মীদের উৎসাহিত ও সহযোগিতা দেওয়ার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধও করেছে মন্ত্রণালয়।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক এবং শ্রম অধিদপ্তরের মহাপরিচালককে দেওয়া চিঠিতে এসব বিষয় দ্রুততম সময়ে নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়। এ বিষয়ে ফোকাল পয়েন্ট কর্মকর্তা নির্ধারণ এবং জরুরি সেবা দিতে ২৪ ঘণ্টার হটলাইন ফোন নম্বরসহ কন্ট্রোল রুম চালুরও নির্দেশনা দেওয়া হয় চিঠিতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here