করোনাভাইরাস: ইরানে মৃত্যু কত, দ্বন্দ্বে বিশেষজ্ঞরা

0
406
করোনাভাইরাস: ইরানে মৃত্যু কত, দ্বন্দ্বে বিশেষজ্ঞরা

খবর৭১ঃ ৫৪ না ৩০০? করোনাভাইরাসের আক্রমণে ইরানে মৃতের সংখ্যাটা আসলে কত, তা নিয়ে দ্বন্দ্বে আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।

তেহরানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আজ জানিয়েছেন, এখনও পর্যন্ত নোভেল করোনাভাইরাসে ৫৪ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা এক হাজার ছুঁইছুঁই। দেশের উপ-স্বাস্থ্যমন্ত্রী তো ছিলেনই, সম্প্রতি আক্রান্ত হয়েছেন ভাইস প্রেসিডেন্টও।

কিন্তু ইরানের কিছু নিষিদ্ধ স্বেচ্ছাসেবী সংস্থার দাবি, মৃত্যু ও আক্রান্তের আসল সংখ্যা গোপন রেখেছে তেহরান। বেশ কিছু বিদেশি সাংবাদিক ও ভাইরাস বিশেষজ্ঞদেরও দাবি, ইরানে তিনশোরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা প্রায় ১৮ হাজার।

অবশ্য ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাবি, তাদের পরিসংখ্যানই ঠিক। তেহরানের অভিযোগ, আমেরিকাসহ পশ্চিমী দেশগুলোর সংবাদমাধ্যম মৃত ও আক্রান্তের সংখ্যা বাড়িয়ে বলছে। ইরানে আটকে রয়েছেন প্রায় তিনশো ভারতীয়। অধিকাংশই জম্মু-কাশ্মীরের ছাত্র। রয়েছেন কেরলের মৎস্যজীবীরাও।

তাদের ফেরাতে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে চিঠি লেখেন কংগ্রেস সাংসদ শশী তারুর। একই অনুরোধ করেছেন কেরালের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও।
জয়শঙ্কর টুইটারে লিখেছেন, ‘কাদের ফেরানো যাবে, সেই ব্যাপারে পরীক্ষার বন্দোবস্তের জন্য ইরান সরকারের সঙ্গে সমন্বয় রেখে চলছেন তারা। ’

ইরানে ভারতীয় রাষ্ট্রদূত গদ্দাম ধর্মেন্দ্র কাল জানান, দেশে ফিরতে ইচ্ছুকদের সঙ্গে যোগাযোগ করে তাদের ফেরানোর ব্যবস্থা করা হচ্ছে।

চীনের বাইরে ইরানেই এই ভাইরাসের আক্রমণে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে। চীনের সঙ্গে এখনও উড়ান যোগাযোগ বিচ্ছিন্ন করেনি ইরান। অনেকেই বলছেন, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও চীন এখনও ইরান থেকে তেল আমদানি করে। ফলে বেইজিং যাতে ক্ষুব্ধ না-হয়, তাই উড়ান যোগাযোগ চালু রেখেছে তেহরান। যা সংক্রমণের সম্ভাবনা অনেকখানি বাড়িয়েছে। ইটালির ছবিটাও সুখকর নয়। এক হাজারেরও বেশি মানুষ আক্রান্ত। মৃত ৩৪।

পোপের অসুস্থতা নিয়ে আজ ভ্যাটিকান জানিয়েছে, পোপের সর্দিকাশি হয়েছে তার। পোপ আজ জানান, ঠান্ডা লাগার জন্য দক্ষিণ ইটালির সফর বাতিল করেছেন তিনি। সংক্রমণের আশঙ্কায় আজ থেকে বন্ধ প্যারিসের লুভ্‌র মিউজিয়াম।

চীনের দাবি, কাল পর্যন্ত মৃতের সংখ্যা ২,৮৭০। আক্রান্ত ৭৯ হাজার ছাড়িয়েছে। বিশ্বে আক্রান্ত ৮৭ হাজার। সংক্রমণের আশঙ্কায় জাপানে সুমো প্রতিযোগিতা হবে বন্ধ ঘরে। সাত দিনের জন্য আফগানিস্তানের সঙ্গে সীমান্ত বন্ধ রাখার কথা জানিয়েছে পাকিস্তান। মেক্সিকোয় ছড়াচ্ছে সংক্রমণ। আক্রান্ত ইটালি-ফেরত চার জন । ব্রিটেনেও নতুন করে ১২ জনের শরীরে সংক্রমিত হয়েছে এই ভাইরাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here