কঠোর আন্দোলনের হুমকি দি‌য়ে‌ছে গার্মেন্টস শ্রমিকরা

0
344

খবর৭১:তিন দিনের মধ্যে মজুরি সংক্রান্ত সমস্যার সমাধান না হলে কঠোর আন্দোলনের হুমকি দি‌য়ে‌ছে গার্মেন্টস শ্রমিকরা।

বৃহস্পতিবার ( ২৮ ফেব্রুয়ারি) দুপুর ১২ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয় গা‌র্মেন্টস শ্র‌মিক ফেডারশ‌নের আয়োজিত মানববন্ধনে তারা এ হুম‌কি দেয়।

মানববন্ধ‌নে বক্তরা ব‌লেন, গাজীপুরের বাসন থানাধীন গরীব অ্যান্ড গরীব সোয়েটার লিমিটেড এর নিটিং সেকশনের তিন মাসের, লিংকিং সেকশনের ১৫০ জনের দুই মাসের বকেয়া বেতন ও বহিরাগত মাস্তানদের হয়রানি বন্ধের এবং নিটিং, লিংকিং সেকশন তিন দি‌নের ম‌ধ্যে খ‌ু‌লে না দি‌লে ক‌ঠোর আন্দোলনে যেতে বাধ্য হ‌বো।

মানববন্ধনে বক্তারা বলেন, গরীব এন্ড গরীব সোয়েটার লিঃ এর মোট ৩৫০ জন শ্রমিকের তিন মাসের বেতন বাকি থাকায় শ্রমিকরা কারখানার জিএম সাইফুল ইসলাম এর কাছে যায়। কিন্তু জিএম তাদের নায্য পাওনা না দিয়ে উল্টো বহিরাগত মাস্তান দিয়ে শ্রমিকদের উপর আক্রমণ চালায়। এরপর মাস্তানরা কারখানার প্রবেশপথে অবস্থান করে। নীটিং ও লিংকিং সেকশন বন্ধ করে দেয়া হয়। শ্রমিকদের উল্টো আইনের ভয় দেখানো হয়। দুই সেকশনের সব শ্রমিক ছাটাই করে দেয় গরীব এন্ড গরীব গার্মেন্টস।

বক্তারা আরও বলে, দেশের মোট ৮১% বৈদেশিক মুদ্রা শ্রমিকদের কষ্টের ফসল। কিন্তু বেশিরভাগ গার্মেন্টস মালিক শ্রমিকদের নায্য পাওনা দিচ্ছে না। নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি দেয়া হয় না। শ্রমিকরা ঐ গার্মেন্টস এ শ্রম আইন অনুযায়ী কোন বোনাস পাচ্ছে না। ওভারটাইমের মজুরি দেয়া হয় না।

মানববন্ধনে শ্রমিকদের পক্ষ থেকে চার দফা দাবি উত্থাপন করা হয়। শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধ, বহিরাগত মাস্তানদের কারখানা থেকে সরানোর, শ্রমিকদের উপর হয়রানি ও নির্যাতন বন্ধ এবং নীটিং ও লিংকিং সেকশন খুলে দেয়ার দাবি করা হয়।

গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন এর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন ফেডারেশনের কেন্দ্রীয় নেতা সাফিয়া পারভীন, রফিকুল ইসলাম, মো. ফরিদুল ইসলাম, মো. সোহেল, এরশাদ প্রমুখ। সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান প্রমুখ।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here