কঙ্গোতে নির্বাচনে জয়ী হয়েছেন বিরোধী দলীয় প্রার্থী ফেলিক্স সিসেকেদি

0
331

খবর৭১:দুই বছর পর গত ৩০ ডিসেম্বর গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোতে অনুষ্ঠিত হয়ে গেল প্রেসিডেন্ট নির্বাচন। আর এই নির্বাচনী জয়ী হয়েছেন বিরোধী দলীয় প্রার্থী ফেলিক্স সিসেকেদি। ইন্ডিপেন্টেন্ড ন্যাশনাল ইলেক্টোরাল কমিশন (সিইএনআই) বা স্বাধীন জাতীয় নির্বাচন কমিশনের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

নির্বাচন কমিশনের প্রধান কর্নিলে নাঙ্গা বলেন, ‘৩৮ দশমিক ৫৭ শতাংশ ভোট পাওয়ায় ফেলিক্স সিসেকেদিকে প্রাথমিকভাবে কঙ্গোর নির্বাচিত প্রেসিডেন্ট ঘোষণা করা হল।’ ফেলিক্সের জয়ের মধ্য দিয়ে দেশটির স্বাধীনতা পর প্রথম কোনও বিরোধী নেতা হিসেবে জয় পেলেন।

নির্বাচনটি ২০১৬ সালে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু বিভিন্ন কারণে গত দুবছর ভোটে বিলম্ব করা হয়েছে। এতে বিরোধী দলগুলোর সমর্থকদের বিক্ষোভে কয়েক ডজন প্রতিবাদকারী নিহত হয়েছেন। অবস্থা বেগতিক দেখে শেষমেষ দীর্ঘদিন ধরে দায়িত্বে থাকা প্রেসিডেন্ট জোসেফ কাবিলার উত্তরসূরী নির্বাচনের জন্য এই ভোটের আয়োজন করেন।

ফলাফল ঘোষণা করার কথা ছিল গত রবিবার। কিন্তু ফলাফল ঘোষণা পিছিয়ে দেয়া হয়। ভোটগ্রহণ শুরু হয় স্থানীয় সময় সকাল ৫টায়। আর বিকেল ৫টায় শেষ হয়। ভোট দিয়েছেন প্রায় ৪ কোটি মানুষ। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২১ জন প্রার্থী।

নির্বাচনে তিন প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। এরা হলেন- সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও বর্তমান প্রেসিডেন্টের অনুগত ইমানুয়েল রামাজানি শ্যাডারি, তেল ব্যবসার সঙ্গে জড়িত মার্টিন ফায়ুলু ও প্রয়াত বর্ষীয়ান একজন বিরোধী দলীয় নেতার ছেলে ফেলিক্স সিসেকেদি শিলোমবো।

খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here